শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

আত্নীয়তার সুসম্পর্ক বাস্তবায়নে ইসলামের নির্দেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি সফিউল্লাহ।।

মানুষ সামাজীক জীব। আত্মীয়তা ছাড়া বেঁচে থাকা খুবই কষ্টকর। আত্মার সাথে আত্মীয়তার বন্ধন সম্পর্কিত। বৈবাহিক সূত্রে কিংবা জন্মগতভাবে আত্মীয়তার সম্পর্ক প্রতিষ্ঠিত হয়ে থাকে।

আত্মীয়তার সম্পর্কের নির্দিষ্ট কোন সংজ্ঞা নেই। তা ধরন, কাল, অঞ্চল ও পাত্র ভেদে প্রচলিত রীতি অনুযায়ী নির্ধারিত হয়। নিদিষ্ট কোন অঞ্চলের সমাজ-সংস্কৃতির সঠিক রীতি যাকে সম্পর্ক রক্ষা-ক্ষুণ্ন করা বলে বিবেচনা করে সেই সমাজে সম্পর্কের বিচার সেই রীতি অনুসারেই হবে।

সুস্থ ও স্বাভাবিক জীবনযাপনে আত্মীয়-স্বজনের ভূমিকা গুরুত্বপূর্ণ। পারিবারিক ও পারিপার্শ্বিক বিভিন্ন কারণে অনেক সময় আত্মীয়-স্বজনের সঙ্গে সম্পর্কে টানাপোড়েন তৈরি হয়, তবে এসব পেছনে ফেলে যারা আত্মীয়তার সম্পর্ক রক্ষার চেষ্টা করে যায় আল্লাহ তায়ালা তাদের ওপর সন্তুষ্ট থাকেন।

ইসলামি বিধানে একজন মুসলমানের জন্য আত্মীয়তার সম্পর্ক বজায় রাখা আবশ্যক। শরিয়তসম্মত কারণ ছাড়া সম্পর্ক ছিন্ন করা সম্পূর্ণ হারাম।
বর্তমানে আত্মীয়তার এ সম্পর্ক নিয়ে মানুষ খুবই উদাসীন। সম্পর্ক নষ্ট করাকে কোনো গোনাহই মনে করছে না। অথচ পবিত্র কুরআনে আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারীদের অভিসম্পাত ও ভৎসনা করা হয়েছে।

আল্লাহ বলেন-
فَهَلْ عَسَيْتُمْ إِن تَوَلَّيْتُمْ أَن تُفْسِدُوا فِي الْأَرْضِ وَتُقَطِّعُوا أَرْحَامَكُمْ - أُوْلَئِكَ الَّذِينَ لَعَنَهُمُ اللَّهُ فَأَصَمَّهُمْ وَأَعْمَى أَبْصَارَهُمْ ‘ক্ষমতা পেলে সম্ভবত তোমরা পৃথিবীতে কলহ সৃষ্টি করবে এবং আত্মীয়তার বন্ধন ছিন্ন করবে। এদের প্রতি আল্লাহ অভিশাপ দেন। (এমনকি) এরপর তাদের বধির ও দৃষ্টি শক্তিহীন করে দেন।’ (সুরা মুহাম্মাদ : আয়াত ২২-২৩)

স্মরণ রাখতে হবে আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করা জাহান্নামে যাওয়ার অন্যতম এক কারণ। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, 'আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী জান্নাতে প্রবেশ করবে না।' (বুখারি ২৪০৮)

আত্মীয়তার বন্ধন এর শাস্তি শুধু আখেরাতে দেন এমন নয় দুনিয়াতেও আল্লাহ তায়ালা তার শাস্তি দেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ (ন্যায়পরায়ণ শাসকের বিরুদ্ধে) বিদ্রোহ ও রক্তসম্পৰ্কীয় আত্মীয়তার বন্ধন ছিন্ন করার মতো মারাত্মক আর কোন পাপ নেই, আল্লাহ তা’আলা যার সাজা পৃথিবীতেও প্রদান করেন এবং আখিরাতের জন্যও অবশিষ্ট রাখেন।(তিরমিযি-২৫১১)

আত্মীয়তার সম্পর্ক সতেজ রাখতে যোগাযোগের বিকল্প নেই। কাজের ব্যস্ততা কিংবা মনোমালিন্যের জন্য আত্মীয় সম্পর্ক ছিন্ন হয়ে যায়।কখনও আঙ্গুল ফুলে কলাগাছ হয়ে অঢেল সম্পদের মালিক হয়ে গেলে আত্নীয় স্বজনদের সাথে সম্পর্ক বজায় রাখে না।

কারো মনে এমন ভাব থাকে তারা আমার সাথে যোগাযোগ করে না আমি তাদের সাথে কেন যোগাযোগ করতে যাব ? এমন ধ্যান ধারণা একজন মুমিনের থাকতে পারে না।

আত্নীয়তার ব্ন্ধন রক্ষার সর্বোচ্চ স্তর হল যে ব্যক্তি সম্পর্ক ছিন্ন করে, নিজে উদ্যেগী হয়ে তার সাথে সম্পর্ক পুনর্প্রতিষ্ঠা করা। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়সাল্লাম বলেন: صِلْ مَنْ قَطَعَكَ وَأَعْطِ مَنْ حَرَمَكَ وَاعْفُ عَمَّنْ ظَلَمَكَ তোমার সঙ্গে যে আত্মীয়তা ছিন্ন করেছে, তুমি তার সাথে তা বজায় কর, তোমাকে যে বঞ্চিত করেছে, তুমি তাকে প্রদান কর এবং যে তোমার প্রতি অন্যায়াচরণ করেছে, তুমি তাকে ক্ষমা ক’রে দাও।( মুসনাদে আহমদ ১৭৪৫২)

অন্যত্র হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত
أنَّ رَجُلًا قالَ: يا رَسُولَ اللهِ، إنَّ لي قَرَابَةً أَصِلُهُمْ وَيَقْطَعُونِي، وَأُحْسِنُ إليهِم وَيُسِيؤُونَ إلَيَّ، وَأَحْلُمُ عنْهمْ وَيَجْهَلُونَ عَلَيَّ، فَقالَ: لَئِنْ كُنْتَ كما قُلْتَ، فَكَأنَّما تُسِفُّهُمُ المَلَّ وَلَا يَزَالُ معكَ مِنَ اللهِ ظَهِيرٌ عليهم ما دُمْتَ علَى ذلكَ জনৈক ব্যক্তি হজরত রাসূলুল্লাহ (সা.)-কে জিজ্ঞাসা করল, আমার কিছু আত্মীয় এমন আছে, তাদের সঙ্গে সম্পর্ক যতই জুড়ি ততই তারা ছিন্ন করে, যতই সৎ ব্যবহার করি তারা দুর্ব্যবহার করে, সহনশীলতা অবলম্বন করলেও তারা বুঝতে চায় না। তখন হজরত রাসূল (সা.) বলেন, ‘যদি ব্যাপারটি এমনই হয়, যেমন তুমি বললে তাহলে তুমি তাদের অতি কষ্টের মধ্যে নিক্ষেপ করলে, আর তুমি তাদের সঙ্গে যেভাবে ব্যবহার করে চলছ, তা যদি অব্যাহত রাখতে পার তাহলে আল্লাহ সর্বদা তোমার সাহায্যকারী থাকবেন। ’ –মুসলিম হাদীস নং ২৫৫৮

আত্মীয়তার বজায় রেখে চললে শুধু যে আখেরাতের কল্যান বা দুনিয়াবী স্বার্থসিদ্ধি হয়, তাই-ই নয়, বরং হাদিসে একে দীর্ঘ জীবন ও প্রশস্ত রিজিকের মাধ্যম বলা হয়েছে। পৃথিবীর জীবনে সুখ ও সফলতা অর্জনের একটি গোপন রহস্য আত্মীয়-স্বজনের সঙ্গে সুসম্পর্ক রাখা।
مَنْ سَرَّهُ أَنْ يُبْسَطَ لَهُ فِي رِزْقِهِ أَوْ يُنْسَأَ لَهُ فِي أَثَرِهِ فَلْيَصِلْ رَحِمَهُ )

আবূ হুরাইরাহ (রাঃ) হতে বৰ্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে লোক তার জীবিকা প্রশস্ত করতে এবং আয়ু বৃদ্ধি করতে চায়, সে যেন আত্মীয়তার সম্পর্ক রক্ষা করে (বুখারী ২০৬৭ )

আসুন আমরা প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আদর্শ অনুসরণ ও অনুকরণ করে নিজেদের কাছের আত্মীয়দের সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলি। আত্মীয়তার বন্ধনকে দৃঢ় রাখার মধ্য দিয়ে সুন্দর ও সমৃদ্ধির সমাজ গঠনে যেন ঐক্যবদ্ধ হই।

লেখক: শিক্ষক, শেখ জনূরদ্দিন দারুল কুরআন মাদরাসা চৌধুরীপাড়া ,ঢাকা

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ