শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি নিজের হাতে আইন তুলে নিলে কঠোর ব্যবস্থা, পুলিশ হেডকোয়ার্টার্স উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে'

সিলেটের দরগাহে হযরত শাহজালাল রহ. মাদরাসার ফুযালা সম্মেলন সফল করার আহ্বান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম।। জামেয়া ক্বাসিমুল উলূম দরগাহ হযরত শাহজালাল রহ. সিলেট-এর ফাজিলগণের প্রতি জামেয়ার মুহতামিম হযরত মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী ভিডিও বার্তা দিয়েছেন।

আজ রোববার এ ভিডিও বার্তায় তিনি বলেন, জামেয়া ক্বাসিমুল উলূম দরগাহ হযরত শাহজালাল রহ.এর সকল ফুজালার উদ্দেশ্যে বলছি, আগামী ২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সকাল ১০টায় ফুজালা পরিষদের সম্মেলন অনুষ্ঠিত হবে ইনশাআল্লাহ। এ সম্মেলনে মাদরাসার সকল ফুজালাকে উপস্থিত থাকার জন্য বিশেষভাবে ‍অনুরোধ করছি।

উল্লেখ্য, দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় গুরুত্বপূর্ণ বিভাগীয় শহর সিলেটে উনবিংশ শতাব্দীর মাঝামাঝি প্রতিষ্ঠিত হয় জামিয়া কাসিমুল উলুম দরগাহে হজরত শাহজালাল রহ. বা সিলেট দরগাহ মাদরাসা।

উপমহাদেশের বিশিষ্ট বুজুর্গ ও ইসলাম প্রচারক শাহজালাল রহ.-এর সমাধি প্রাঙ্গণে ১৯৬১ সালে বুজুর্গ আলেম মাওলানা আকবর আলী রহ. এটি প্রতিষ্ঠা করেন। মুফতি মুহাম্মদ শফি রহ.-এর নির্দেশনা ও অনুপ্রেরণায় তিনি তা প্রতিষ্ঠা করেন। মাজারের মুতাওয়াল্লি এ জেড আব্দুল্লাহ চৌধুরী দরগাহ প্রাঙ্গণে মাদরাসার জন্য ভূমি দান করেন।

এ ছাড়া দরগাহ মাদরাসা প্রতিষ্ঠায় বিশেষ অবদান রাখেন সিলেট সরকারি আলিয়া মাদরাসার প্রবীণ শিক্ষক মাওলানা আরশাদ আলী ও মাওলানা সায়্যিদ আলী কাছাড়ি রহ.। প্রতিষ্ঠাকালে প্রতিষ্ঠানটির নাম ছিল মাদরাসায়ে তা’লিমুল কোরআন। ১৯৭৫ সালে নাম বদল করে নতুন নাম দেওয়া হয় মাদরাসায়ে কাসিমুল উলুম। অতঃপর ১৯৮৪ সালে মাদরাসার স্থলে জামিয়া শব্দ প্রতিস্থাপন করা হয়।

প্রাথমিক স্তর থেকে দাওরায়ে হাদিস (তাকমিল) পর্যন্ত কওমি শিক্ষাধারার নিয়মিত সব বিভাগ রয়েছে এখানে। পরে উচ্চতর ইসলামী আইন গবেষণা অনুষদ (ইফতা) এবং উচ্চতর হাদিসচর্চা বিভাগও (উলুমুল হাদিস) খোলা হয়েছে। বাংলা, আরবি, উর্দু ও ফার্সি ভাষায় ভারতের দারুল উলুম দেওবন্দের শিক্ষা কারিকুলাম অনুসারে পাঠদান করা হয়। মাসিক আল-কাসিম নামে একটি সাময়িকী আছে মাদরাসার। তা ছাড়া সমৃদ্ধ একটি পাঠাগারের পাশাপাশি রয়েছে প্রকাশনা বিভাগও।

তিনটি পৃথক ভবনে এখানে প্রায় এক হাজার শিক্ষার্থী আবাসিক পড়ালেখা করে। এতিম ও দরিদ্রদের ফ্রি শিক্ষাগ্রহণের সুযোগ আছে। এখানে কর্মরত শিক্ষকের সংখ্যা ৩৫ জন। অন্যান্য স্টাফ ২০ জন। বর্তমান মুহতামিম ও শায়খুল হাদিস মাওলানা মুহিব্বুল হক।

এখানের উল্লেখযোগ্য শিক্ষার্থীদের মধ্যে আছেন মাদরাসার সাবেক মুহতামিম মুফতি আবুল কালাম জাকারিয়া রহ., দারুল উলুম করাচির ফতোয়া বিভাগের মুফতি আব্দুল মান্নান, আইন মন্ত্রণালয়ের উপসচিব মাওলানা আরিফ রব্বানি খান প্রমুখ।

জামিয়া কাসিমুল উলুম দরগাহে হজরত শাহজালাল রহ. বৃহত্তর সিলেট এবং এ অঞ্চলে ইসলামী জ্ঞান-বিজ্ঞান ও ইলমে নববী (সা.)-এর রৌশনি বিতরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ