শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

যেভাবে চা-কফির আসক্তি কমাবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: চা বা কফি কমবেশি আমাদের সকলেই প্রিয়। অনেকের প্রতিদিনের সকাল  চা বা কফি দিয়েইশুরু হয়। শীতকালে চা-কফির আসক্তি যেন আরও বেড়ে যায়। চা এবং কফিতে রয়েছে ক্যাফেইন। এটি সাধারণত আমাদের মেজাজ ঠিক রাখতে সাহায্য করে। তবে অনেকে এর প্রতি অতিরিক্ত পরিমানে আসক্ত হয়ে যায়। যা স্বাস্থ্যের জন্য ঠিক নয়।

জেনে নিন চা-কফি প্রতি আসক্তি কমানোর ৫টি উপায়:

বিকল্প কিছু পান করুন

চা বা কফি পান করতে মন চাইলে তার বিকল্প হিসেবে অন্য কিছু পান করতে পারেন। বিভিন্ন ধরনের ভেষজ চা রয়েছে সেগুলো পান করতে পারেন। এগুলো হজমেও সহায়তা করে। স্বাস্থ্যের জন্য ভালো। যারা কফিপ্রেমি তারা ক্যাফেইন এড়াতে ডি-ক্যাফেইনড কফি পান করতে পারেন।

পর্যাপ্ত ঘুমান: পর্যাপ্ত ঘুমালে সারাদিন সতেজ অনুভব হয়। এটি স্বাস্থ্যের জন্যও ভালো। শরীর সতেজ থাকলে চায়ের প্রতি আসক্তি কম আসে। সেইসঙ্গে কাজের প্রতি স্পৃহাও বাড়ে। তাই ঘুমের দিকে খেয়াল রাখুন। অনিয়ম করবেন না।

রুটিনে পরিবর্তন আনুন: আপনার প্রতিদিনের রুটিনের যে সময়টুকু চা বা কফির জন্য বিরতি নেন সেই সময়ে অন্য কিছু করুন। যেমন হাঁটার অভ্যাস করতে পারেন। এটি স্বাস্থ্যের জন্য ভালো এবং চা-কফির অভ্যাসও কমিয়ে আনবে।

গরম পানি ও লেবু দিয়ে দিন শুরু করতে পারেন: আপনি সকালে যখনই উঠুন চা-কফির পরিবর্তে গরম পানি এবং লেবু দিয়ে দিনের শুরুটা করতে পারেন। এতে ভিটামিন-সি পাবেন। যা স্বাস্থ্যের জন্য ভালো। সেইসঙ্গে হজমেও সাহায্য করে। তবে খালি পেটে এই পানীয় পান করবেন না। সকালের খাবারের পর খেতে পারেন।

খাবারের তালিকায় ভারসাম্য আনুন: খাবারের তালিকায় ভারসাম্য রাখা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। খাবারে তালিকায় পুষ্টিসহ অন্যান্য গুরুত্বপূর্ণ উপাদান ঠিক রাখতে হবে। যা আপনার শরীরে শক্তি প্রদান করবে। যার ফলে শরীর সতেজ থাকবে। চা-কফির প্রতি আসক্তিও কমে আসবে।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ