শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি

কুরআন পোড়ানোর ঘটনায় গভীর ‍দু:খ প্রকাশ সুইডেনের প্রধানমন্ত্রীর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম।।

সুইডেনের প্রধানমন্ত্রী স্টকহোমে কুরান পোড়ানোর ঘটনাকে ‘গভীরভাবে অসম্মানজনক’ বলে নিন্দা জানিয়ে দু:খ প্রকাশ করেছেন। সুইডেন ন্যাটোতে যোগ দেওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছে। কিন্তু তাদের এ পথে বাধা সৃষ্টি করেছে তুরস্ক। তুর্কি সরকার কিছুতেই চাইছে না সুইডেন ন্যাটোতে যোগ দিক। এজন্য সুইডেনের রাজধানী স্টকহোমে শনিবার তুরস্কবিরোধী বিক্ষোভে পবিত্র কুরআন পুড়িয়েছেন কট্টর ডানপন্থি এক রাজনীতিক।

এ ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছে, ইন্দোনেশিয়া, আমিরাত, মরোক্ক, বাংলাদেশ, পাকিস্তান, সৌদি, কাতার, তুরস্কসহ মুসলিম সংখ্যাগরিষ্ঠ বিভিন্ন দেশ। রয়টার্সের খবরে জানা যায়, সুইডেনের রাজধানীতে তুরস্কের দূতাবাসের সামনে শনিবার মুসলমানদের পবিত্র মহাগ্রন্থ কুরআনের একটি কপিতে আগুন ধরিয়ে দেয় উগ্র ডানপন্থী রাজনীতিবিদ রাসমাস পালুদান।

পালুদানকে সুইডিশ পুলিশ বিক্ষোভ চালানোর অনুমতি দিয়েছে বলে ক্ষুব্ধ হয়ে আঙ্কারা সুইডেনের প্রতিরক্ষামন্ত্রীর সফর বাতিল করে এবং স্টকহোমের রাষ্ট্রদূতকে তলব করে।

শনিবারের শেষ দিকে, প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন টুইট করেছেন মত প্রকাশের স্বাধীনতা গণতন্ত্রের একটি মৌলিক অংশ। কিন্তু যা আইনগত তা অবশ্যই উপযুক্ত নয়। পবিত্র কুরআন পোড়ানো একটি গভীর অসম্মানজনক কাজ।

তিনি আরো বলেন, আজ স্টকহোমে যা ঘটেছে তাতে ক্ষুব্ধ সকল মুসলিমদের প্রতি আমি আমার সহানুভূতি প্রকাশ করতে চাই। আমি আন্তরিকভাবে দু:খ প্রকাশ করছি।

স্টকহোম ন্যাটো সদস্য তুরস্ককে সুইডেন এবং ফিনল্যান্ডকে সামরিক জোটে যোগদানের অনুমোদন দেওয়ার জন্য রাজি করার চেষ্টা করে পালুদানের বিক্ষোভ সম্পর্ককে আরও ক্ষতিগ্রস্ত করেছে।

মরক্কো বলেছে, এটি ‘আশ্চর্যজনক’ সুইডেনের এ ঘটনা সুইডিশ আইন শৃঙ্খলা বাহিনীর সামনেই ঘটেছে। তারা বাধা দেয়নি।

এদিকে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘আমাদের পবিত্র ধর্মগ্রন্থের ওপর জঘন্য হামলার তীব্র প্রতিবাদ জানাই…মতপ্রকাশের স্বাধীনতার নামে মুসলিমদের লক্ষ্যবস্তু বানানোর পাশাপাশি আমাদের পবিত্র মূল্যবোধকে অপমানকারী এ ধরনের ইসলামবিরোধী কর্মকাণ্ডের অনুমোদন দেয়াটা সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য।’

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় ওই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে সুইডেনের প্রতি তাগিদ দেয়ার পাশাপাশি ইসলামভীতির বিরুদ্ধে দৃশ্যমান ব্যবস্থা নিতে সব দেশের প্রতি আহ্বান জানিয়েছে।

সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী টোবিয়াস বিলস্ট্রম বলেন, ইসলামভীতিপূর্ণ উসকানির বিষয়টি ভয়ানক।

এক টুইটবার্তায় তিনি বলেন, ‘সুইডেনে মতপ্রকাশের স্বাধীনতার পরিধি ব্যাপক, তবে এর অর্থ এই নয় যে, সুইডেনের সরকার কিংবা আমি এমন মতপ্রকাশকে সমর্থন করি।’

ডেনমার্কের কট্টর ডানপন্থি রাজনৈতিক দল হার্ডলাইনের নেতা রাসমুস প্যালুদেন কুরআন পুড়িয়েছেন। অতীতের বেশ কিছু বিক্ষোভে কুরআন পোড়ানোর নজির আছে সুইডেনের নাগরিকত্ব পাওয়া এ রাজনীতিকের। সূত্র: আল আরবিয়া ইংরেজি

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ