শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ওমরাহ পালনকারীদের বীমা ব্যয় কমানোর সিদ্ধান্ত কার্যকর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: সৌদির অভ্যন্তরীণ মুসল্লিদের জন্য কমল হজের খরচ। স্থানীয় নাগরিকদের পাশাপাশি দেশটিতে বসবাসরত বৈধ প্রবাসীরাও এ সুযোগ পাবেন।

গত বছরের তুলনায় চলতি বছর থেকে ৩০ শতাংশ কম খরচে হজ করা যাবে। পাশাপাশি ওমরাহ পালনকারীদের বীমা ব্যয় ৬৩ শতাংশ কমানোর সিদ্ধান্তও কার্যকর হয়েছে।

প্রতি বছর রমজানের পর অভ্যন্তরীণ মুসল্লিদের হজ প্রক্রিয়া শুরু হলেও, এবার আগে থেকেই সেই কার্যক্রম শুরু করেছে সৌদি হজ কর্তৃপক্ষ। এরইমধ্যে স্থানীয় মুসল্লিদের জন্য ঘোষণা করা হয়েছে হজ প্যাকেজ। শুরু হয়ে গেছে নিবন্ধন কার্যক্রম। হজের ইকোনমিক প্যাকেজের বেশিরভাগ বুকিং সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চলতি বছর নতুন নিয়মে অভ্যন্তরীণ হজ পালনকারীদের নিবন্ধনের ৭২ ঘণ্টার মধ্যে বাছাই করা প্যাকেজের ২০ শতাংশ অর্থ পরিশোধ করে নিজের স্থান নিশ্চিত করতে হবে। এরপরের ৪০ শতাংশ অর্থ ২৯ জানুয়ারির মধ্যে ও শেষ ৪০ শতাংশ অর্থ পহেলা মে’র মধ্যে পরিশোধ করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে অর্থ পরিশোধ হলে নিবন্ধন নিশ্চিত করা হবে।

গত বছরের তুলনায় চলতি বছর স্থানীয় মুসল্লিরা ইকোনমি প্যাকেজে ৩০ শতাংশ কম খরচে হজ পালন করতে পারবেন। তিন কিস্তিতে পরিশোধ করা যাবে অর্থ।

স্থানীয় নাগরিকদের পাশাপাশি দেশটিতে বসবাসরত বৈধ প্রবাসীরাও এ সুবিধা পাবেন। তবে থাকতে হবে বৈধ কাগজপত্র। হজের আগে করাতে হবে করোনা পরীক্ষা। এ বছর বয়সের কোনো বিধিনিষেধ না থাকায় অন্যান্য বছরের তুলনায় আরও বেশি মুসল্লি হজ পালনের সুযোগ পাবেন বলে আশা করা হচ্ছে।

এদিকে বিদেশি মুসল্লিদের জন্য ওমরাহ হজের বীমা ব্যয় ৬৩ শতাংশ কমানোর সিদ্ধান্ত কার্যকর করেছে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়। মুসল্লিদের ওমরাহ পালন সহজ করতে ও এর ব্যয়ভার কমানোর অংশ হিসেবেই এ সিদ্ধান্ত বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ