শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

পাকিস্তানে ময়দার জন্য হাহাকার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বর্তমানে পাকিস্তানে খাবারের তীব্র আর্থিক সঙ্কট দেখা দিয়েছে। সঙ্কটের বেশ কয়েকটি ছবি প্রকাশ্যে এসেছে। ময়দার জন্য মারামারি, লুটপাট চলছে খাইবার পাখতুনখোয়া, সিন্ধ এবং বেলুচিস্তান প্রদেশে। সঙ্কট এমন পর্যায়ে পৌঁছেছে যে, পদপিষ্ট হওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে সেখানে। বেশ কয়েকটি ভিডিও প্রকাশ্যে এসেছে। যদিও সেই ভিডিওগুলোর সত্যতা যাচাই করা যায়নি।

একটি ভিডিওতে দেখা যাচ্ছে, ময়দার বস্তা কাড়াকাড়ি চলছে। যে যে রকম পারছেন লুট করে নিয়ে যাচ্ছেন। কাতারে কাতারে মানুষ হামলে পড়ছে ময়দার জন্য। আর তাতেই পদপিষ্ট হওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আবার অন্য একটি ভিডিওতে দেখা যাচ্ছে, ময়দাবোঝাই ট্রাকের পেছনে কিছু লোক ঝুলতে ঝুলতে যাচ্ছেন, ময়দার বস্তা তুলে নেওয়ার চেষ্টা করছেন। আর বহু লোক বাইক নিয়ে ময়দার ট্রাকের পিছু ধাওয়া করেছেন।

পাকিস্তানে ময়দার সঙ্কটের জন্য খাদ্য দফতর এবং ময়দা কলগুলির অব্যবস্থাকেই দায়ী করছেন বাসিন্দারা। এক্সপ্রেস ট্রিবিউন-এর প্রতিবেদন অনুযায়ী, করাচিতে এক কেজি ময়দা বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। ইসলামাবাদ এবং পেশোয়ারে ১০ কেজি ময়দার বস্তা বিক্রি হচ্ছে দেড় হাজার টাকা। এক দিকে ময়দার আকাল, অন্য দিকে আকাশছোঁয়া দামে দিশাহারা হয়ে ভর্তুকির ময়দা পাওয়ার জন্য মারামারি করছেন পাকিস্তানি নাগরিকরা। গত দুসপ্তাহে ১৫ কেজি ময়দার দাম ৩০০ টাকা বেড়েছে বলে অ্যারি নিউজ-এর প্রতিবেদনে দাবি করা হয়েছে।

বেলুচিস্তানের খাদ্যমন্ত্রী জামারাক আচাকজাই ইঙ্গিত দিয়েছেন, এই সঙ্কট আগামী দিনে আরও ভয়ঙ্কর হয়ে উঠবে। তার দাবি, বহু এলাকায় গমের মজুত ফুরিয়ে গিয়েছে। সঙ্কট মেটাতে রাশিয়া থেকে ইতিমধ্যেই দুটি জাহাজ এসে পৌঁছেছে পাকিস্তানে। সে দেশের খাদ্যমন্ত্রণালয়ের সূত্রে খবর, আগামী কয়েক দিনের মধ্যেই গদর বন্দরে সাড়ে ৪ লাখ টন গম পাঠাবে রাশিয়া।

-এসআর

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ