শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

১৩০ বছরের প্রাচীন হায়দার মসজিদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আজারবাইজান প্রজাতন্ত্রের বাকু শহরে অবস্থিত "হায়দার" মসজিদটি প্রায় ১৩০ বছরের প্রাচীন। এই মসজিদটি ককেশাস অঞ্চলের বৃহত্তম মসজিদ হিসাবে বিবেচনা করা হয়।

হায়দার মসজিদের সুন্দর ইমারতটি "শিরভান" স্থাপত্য থেকে উদ্ভূত হয়েছে, যার মধ্যে সাসানীয় আমলের স্থাপত্যশৈলী এবং খোরাসানির ইসলামিক স্থাপত্যের সমন্বয় রয়েছে।

৪,২০০ বর্গমিটার জমির উপর নির্মিত এই মসজিদে একসাথে ৪০০০ মুসল্লি নামাজ আদায় করতে পারবে। ৯৫ মিটার উচ্চতার ৪টি খুব উঁচু মিনার এবং রাতের আলোতে ৫৫ এবং ৩৫ মিটারের দুটি গম্বুজ পথচারীদের চোখে ইসলামী স্থাপত্যের একটি দুর্দান্ত প্রভাব দেখায়।

এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ