শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ইসলামী লেখক ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী ও লেখক সম্মিলন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নিজস্ব প্রতিবেদক: লেখকদের জাতীয় সংগঠন বাংলাদেশ ইসলামি লেখক ফোরামের নবম প্রতিষ্ঠাবার্ষিকী ও বর্ণাঢ্য লেখক সম্মিলন অনুষ্ঠিত হয়েছে। ৫ জানুয়ারি রাজধানীর কেন্দ্রীয়কচি-কাঁচা মিলনায়তনে অনুষ্ঠিত সম্মিলনে সারাদেশ থেকে চারশতাধিক নবীন-প্রবীণ লেখক অংশ নেন।

লেখকদের অধিকার আদায়, তরুণ লেখকদের দিকনির্দেশা, ফোরামের সার্বিক কার্যক্রমের প্রতিবেদন তুলে ধরাসহ নানা বিষয়েআলোচনা হয়।

অতিথিরা বলেন, ‘লেখক সংগঠনের কাজ লেখকদের পরস্পরে মেলবন্ধন তৈরি করা। যারা লিখছেন তাদেরকে এক সুতোয় গেঁথে রাখা। লেখক ফোরামের আজকের সম্মিলন এর প্রমাণ করে, ফোরাম এই কাজটি খুব সুন্দর ভাবে করতে পারছে।’

ফোরামের সভাপতি মুনীরুল ইসলামের সভাপতিত্বে সম্মিলনে আলোচনা করেন লেখক ও সাংবাদিক মাওলানা লিয়াকত আলী, বিশিষ্ট গদ্যশিল্পী ও মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন, লেখক ও আলোচক মাওলানা শরীফ মুহাম্মদ, মাসিক আদর্শ নারী সম্পাদক মুফতী আবুল হাসান শামসাবাদী, মাসিক সংস্কার সম্পাদক অধ্যাপক ড. মুহাম্মদ ইসমাইল হোসেন, গল্পকার ও শিশু সাহিত্যিক মাওলানা ইয়াহইয়া ইউসুফনদভী, লেখক ও মুহাদ্দিস মাওলানা জুবাইর আহমদ আশরাফ, বাংলাদেশ আইহসপিটাল মালিবাগের ডাইরেক্টর এবংকলসালটেন্ট ডা. মাসুদ হাশমী, লেখক কলামিস্ট ড. ইমতিয়াজ বিন মাহতাব, দৈনিক দেশ রূপান্তরের বিভাগীয় সম্পাদক মুফতি এনায়েতুল্লাহ, ঢাকা মেইলের যুগ্ম বার্তা সম্পাদক জহিরউদ্দিন বাবর, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশইমাম ও লেখক মুফতি মহিউদ্দিন কাসেম, সাহিত্যানুরাগী সমাজসেবক রশিদ আহমদ ফেরদৌস, দৈনিক আমার বার্তার সহকারী সম্পাদক মাসউদুল কাদির, আওয়ার ইসলাম সম্পাদক হুমায়ুন আইয়ুব, লেখক সাংবাদিক মুহাম্মদ ফয়জুল্লাহ, লেখক ও সংগঠক আমীর ইবনে আহমদ, মাসিক নবধ্বনির নির্বাহী সম্পাদক সালাহউদ্দিন জাহাঙ্গীর, লেখক এনামুল হক মাসউদ, দৌলত আলীখান, আ ফ ম আকরাম হুসাইন,মাওলানা ইমদাদ আশরাফ,তাজুল ইসলাম জালালী প্রমুখ।

অনুষ্ঠান উপস্থপনা করেন সাধারণ সম্পাদক আমিনইকবাল। সহযোগিতায় ছিলেন সহ-সভাপতি রোকনরাইয়ান ও সহ-সাধারণ সম্পাদক জিয়াউল আশরাফ।

অনুষ্ঠানে ফোরামের নবম প্রতিষ্ঠাবার্ষিকী ও লেখক সম্মিলনউপলক্ষে অনুষ্ঠিত‘সাহিত্য প্রতিযোগিতা-২০২২’-এর তিন বিভাগে (ছড়া, গল্প ও প্রবন্ধ)বিজয়ী ২৪ জনের হাতে মূল্যবানবই ও ক্রেস্ট তুলে দেন অতিথিরা।

পাশাপাশি উপস্থিত সবাইকে প্রতিষ্ঠাবার্ষিকী ও লেখক সম্মিলন উপলক্ষে প্রকাশিত সমৃদ্ধ স্মারক ও প্যাডউপহার দেওয়া হয়। বেলা দুইটায় শুরুহওয়া তিন অধিবেশনের অনুষ্ঠান রাত সাড়ে আটটায় দোয়া-মুনাজাতের মাধ্যমে শেষ হয়।

প্রসঙ্গত, বাংলাদেশ ইসলামি লেখক ফোরাম ইসলামিধারার তরুণ লেখকদের জাতীয়সংগঠন। বিভিন্ন পত্রপত্রিকায় কর্মরত এবং সারাদেশে ছড়ানো লেখকদের নিয়ে ২০১৩ সালের ৮ ফেব্রুয়ারি এই সংগঠনটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। ইতোমধ্যে সারাদেশের প্রায় চারশত লেখক এই সংগঠনের সদস্য হয়েছেন।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ