শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

শীতে কাঁপছে দেশ, মৌলভীবাজারে সর্বনিম্ন তাপমাত্রা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: শিরশির করে বইছে উত্তরী হাওয়া, কুয়াশায় ঢাকা পড়েছে সূর্য, পৌষের শেষার্ধে থার্মোমিটারের পারদ নেমে যাওয়ায় কাঁপছে রাজধানীসহ দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চল।

ঘন কুয়াশার কারণে বুধবার বিকাল পর্যন্ত রাজধানীসহ দেশের অনেক এলাকায় সূর্যের দেখা মেলেনি। দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে আসায় মাঝারি থেকে তীব্র শীত অব্যাহত থাকার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সারা দেশে সর্বত্র সর্বনিম্ন তাপমাত্রা ১০ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রয়েছে।

গত কয়েক দিন ধরেই মৌলভীবাজারে জেঁকে বসেছে শীত। মৃদু শৈত্যপ্রবাহের মধ্যে ঘন কুয়াশার কারণে দুপুর পর্যন্ত দেখা মিলছে না সূর্যের। কনকনে ঠাণ্ডায় ক্ষেত-খামারের কাজ আর গবাদিপশু নিয়ে বিপাকে পড়েছেন কর্মজীবী মানুষেরা।

ঘন কুয়াশা আর তীব্র শীত আরও কয়েকদিন চলতে পারে বলে আভাসি দিয়েছেন শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণাগারের আবহাওয়া পর্যবেক্ষক মুজিবুর রহমান।

দেশের উত্তরের জেলা কুড়িগ্রামের নয় উপজেলায় তীব্র শীত অনুভূত হচ্ছে। হিমালয় থেকে আসা হিম হাওয়ায় কাবু নদী তীরবর্তী এলাকার মানুষ। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন শ্রমজীবী, শিশু ও বয়স্করা। দিনের অনেক সময় ঘন কুয়াশার কারণে রোদের দেখা না মেলায় খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা চলে তাদের।

দেশের উত্তরে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বুধবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস; আর কুড়িগ্রামের রাজারহাটে সর্বনিম্ন তাপামাত্রা ছিল ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সেইসঙ্গে আগামী তিন দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ