শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

মাওলানা হানিফ জালান্ধরির সঙ্গে দেশের আলেমদের মতবিনিময়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম।। দেশের আলেমদের সঙ্গে মতবিনিময় করেন পাকিস্তানের কওমি মাদরাসাসমূহের সবচেয়ে বড় শিক্ষাবোর্ড বেফাকের মহাসচিব মাওলানা হানিফ জালান্ধরি।

আজ বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দুপুরে উচ্চতর গবেষণামূলক প্রতিষ্ঠান মারকাযুল ফিকরিল ইসলামি ঢাকায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে সকালে ঢাকার হজরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তিনি।

কওমি মাদরাসার শিক্ষা সিলেবাসের মানোন্নয়ন-সংস্কার ও বাংলা ভাষায় বিভিন্ন মৌলিক গ্রন্থ রচনা করার বিষয়ে গুরুত্বারূপ করেন তিনি। এছাড়াও দু’দেশের শিক্ষা সিলেবাসের মানোন্নয়ন এবং শিক্ষকদের পাঠদান প্রশিক্ষণের বিষয়েও কথা বলেন তিনি। ছাত্রদের মাঝে আদব-আখলাক ছড়িয়ে দেয়া, হিফজ শিক্ষার্থী ও শিশুদের শিক্ষার পদ্ধতিগত উন্নয়ন কতটা জরুরি এ বিষয়েও আলোচনা করেছেন মাওলানা হানিফ জালান্ধরি।

বিশেষ করে গায়রে হাফেজদের সিহহাতে কুরআনের ব্যাপারে কঠোরতা আরোপ করে তিনি বলেন, আমরা সিহহাতে কুরআনের পরীক্ষায় উত্তীর্ণ না হলে সনদ দিচ্ছি না। আপনারাও বিষয়টি গুরুত্বসহকারে দেখবেন বলে আশা করি।

মিডিয়ার গুরুত্ব সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি বলেন, বর্তমান বিশ্বে দীনের কাজের জন্য মিডিয়া একটি উত্তম মাধ্যম। আমাদের দেশের উলামায়ে কেরাম মিডিয়াকে দাওয়াতের মাধ্যম হিসেবে দেখছেন। যারা মিডিয়ায় কাজ করছেন তাদের প্রতি পূর্ণ সমর্থন প্রদান করে আসছেন।

বাংলাদেশ, পাকিস্তান, আমেরিকা, ভারত, ইন্দোনেশিয়াসহ গোটা বিশ্বের কওমি মাদরাসাগুলোর বিষয়ে তিনি বলেন, বিশ্বের যে প্রান্তেই বেফাকের মত এদারা আছে, বোর্ড আছে, তারাই সফলতার মুখ দেখছে। তবে বিষয়ে হচ্ছে খুব গুরুত্বের সাথে সিলেবাস প্রণয়ন করা ও শিক্ষার্থীদের যোগ্য করে গড়ে তোলার সর্বাত্মক চেষ্টা করতে হবে। তাহলেই আমরা পরিপূর্ণ সফল হবো ইনশাআল্লাহ।

এ মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, গবেষণামূলক প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ সেন্টার বসুন্ধরা মাদরাসা পরিচালক মুফতি আরশাদ রাহমানি, জামিয়া রাহমানিয়া আজিজিয়ার মুহতামিম, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের মহাসচিব মাওলানা মাহফুজুল হক, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সহ-সভাপতি মাওলানা বাহাউদ্দীন জাকারিয়া, ইসলামিক রিসার্চ সেন্টার বসুন্ধরা মাদরাসা প্রধান মুফতি, মুফতি ইনামুল হক, হারদুয়ী হজরতের খলিফা মুফতি সুহাইল আহমাদ, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের শরিয়াহ সুপারভাইজারি কমিটির চেয়ারম্যান, বিশিষ্ট ইসলামী অর্থনীতিবিদ, গবেষক মুফতি শাহেদ রহমানী প্রমুখ।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ