শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

পবিত্র কাবা দেখতে মক্কায় শিশুরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: পবিত্র কাবাঘর দেখতে পবিত্র মসজিদুল হারামে শিশুদের ভ্রমণের ব্যবস্থা করা হয়েছে। মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদের এই আয়োজনে অংশ নেয় মক্কার আল-ফিকর আল-মাওয়াহেব সেন্টার ও আল-আবনা আল-নুজাবা স্কুল সেন্টারের শিশুরা।

জেনারেল প্রেসিডেন্সির নারী বিভাগের কর্মকর্তা নুফ হাউসাবি বলেন, শিশুদের শিক্ষার অভিজ্ঞতাকে আরো সমৃদ্ধ করতে এই ভ্রমণের আয়োজন করা হয়েছে। এ সময় তাদের কাছে পবিত্র কাবাঘর, মসজিদুল হারাম ও ইসলামের সম্মানিত স্থানগুলোর গুরুত্ব তুলে ধরা হয়।

মসজিদে প্রবেশের শিষ্টাচার শিক্ষাদান এবং নবী-রাসুল ও সাহাবিদের গল্প শোনানোর পাশাপাশি বিভিন্ন ক্রীড়া কার্যক্রমে অংশ নেয় তারা। শিশুদের কাছে পবিত্র কোরআনের সুরা ফাতিহা পাঠ করে শোনা হয়। তাদের কাছে এই সুরা পাঠ ও শোনার গুরুত্ব তুলে ধরেন পবিত্র মসজিদুল হারামের এক শিক্ষিকা।

তিনি আরও জানান, গ্র্যান্ড মসজিদের মর্যাদার সঙ্গে শিশুদের পরিচয় করিয়ে দেওয়ার পাশাপাশি তাদের সামাজিক কার্যক্রমের সঙ্গে অভ্যস্ত করাই এই উদ্যোগ নেওয়া হয়। এ ক্ষেত্রে সামাজিক কমিউনিটির সঙ্গে মসজিদের সম্পর্ক উন্নয়নে যোগাযোগ মাধ্যম হিসেবে কাজ করছে জেনারেল প্রেসিডেন্সি বিভাগ। মক্কায় শিক্ষার্থীদের ইন্টারেক্টিভ কার্যক্রমের শিক্ষক ইবরাহিম ওবাইদিন বলেন, সামাজিক কর্মসূচির মাধ্যমে অনেক কিছু শেখার রয়েছে। এটি শিক্ষার্থীদের জন্য একটি দুর্দান্ত সুযোগ তৈরি করেছে। পবিত্র মসজিদে আগত নারী ও পুরুষ মুসল্লিদের জন্য নৈতিকতা ও ইসলামী মূল্যবোধ শেখার ব্যবস্থা রয়েছে।

জেনারেল প্রেসিডেন্সি বিভাগের তত্ত্বাবধানে অভিজ্ঞ শিক্ষকদের মাধ্যমে আলোচনা অনুষ্ঠানগুলো পরিচালিত হয়। পবিত্র মসজিদ, জাদুঘর ও ঐতিহাসিক ইসলামী স্থাপনাগুলো ভ্রমণের পাশাপাশি শিশুরা মুসল্লি ও ওমরাহযাত্রীদের সেবা কার্যক্রমে অংশ নেওয়ার সুযোগ পায়।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ