শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ

চলতি বছরে চলে যাওয়া আলেমদের স্মরণে মারকাযুদ দিরাসায় দোয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বেলায়েত হুসাইন।। শেষ হতে চলা ঘটনাবহুল বছর ২০২২ সালে ইন্তেকাল করেছেন দেশ-বিদেশের প্রথিতযশা বেশ কয়েকজন আলেমেদ্বীন। এসব আলেমদের মাগফিরাত ও জান্নাতে উঁচু মাকাম কামনা করে মারকাযুদ দিরাসাহ আল ইসলামিয়্যাহ ঢাকায় বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার এশার নামাজের পর প্রতিষ্ঠানটির ‘মসজিদে কাসেম নানুতুবী রহ. মসজিদে’ দোয়া মাহফিলটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মারকাযের প্রতিষ্ঠাতা মুহতামিম মুফতী মামুন আব্দুল্লাহ কাসেমী।

দোয়া পূর্ব আলোচনায় মুফতী মামুন আব্দুল্লাহ কাসেমী বিদায়ী আলেমদের কর্মময় জীবন ও অবদান নিয়ে আলোচনা করেন। এ সময় তিনি বিশেষভাবে যেসব আলেমকে স্মরণ করেন, তারা হলেন-চট্টগ্রামের আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়ার মহাপরিচালক আল্লামা মুফতি আবদুল হালিম বোখারী (২১ জুন তিনি ইন্তেকাল করেন), বিশ্ববিখ্যাত মুসলিম স্কলার ও ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলার্সের সাবেক প্রেসিডেন্ট এবং বর্ষীয়ান আলেমেদ্বীন শায়খ ড. ইউসুফ আল-কারজাভি (ইন্তেকাল করেন ২৬ সেপ্টেম্বর), কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সহকারী মহাসচিব ও রাজধানীর জামিয়া আরাবিয়া ইমদাদুল উলুম ফরিদাবাদ মাদরাসার (ফরিদাবাদ মাদরাসা) শাইখুল হাদিস, মাওলানা মুফতি নূরুল আমীন (ইন্তেকাল করেন ১২ নভেম্বর), ইসলামের ইতিহাসে প্রথম নির্মিত মসজিদ, মসজিদে কুবার ইমাম ও খতিব শায়খ মুহাম্মদ আবিদ আল-সিন্দি (ইন্তেকাল করেন ২১ নভেম্বর), রাজধানীর যাত্রাবাড়ীতে অবস্থিত জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া মাদরাসার প্রধান মুফতি মাওলানা সাদেকুর রহমান (ইন্তেকাল করেন ১২ নভেম্বর) ও পাকিস্তানের প্রখ্যাত আলেম,দারুল উলুম করাচির মহাপরিচালক, মুফতি রফি উসমানি (ইন্তেকাল করেন ১৮ নভেম্বর) প্রমুখ।

এছাড়া এ সময় আলহাজ সৈয়দ হাসান মাসুদ,জনাব সৈয়দ নাজমুল হাসান সোহেল, সৈয়দ জহিরুল হাসান জুয়েল ও সৈয়দ মঈনুল হাসান রাসেলসহ মাদরাসা ভবনের বর্তমান মালিক জনাব যাকারিয়া ফারুক, জনাব সাইফ শাহরিয়ার জাহেদী,জনাব ইসমাঈল হোসেন সাদী এবং তাদের পরিবারের জন্য সার্বিক উন্নতি-অগ্রগতি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

দোয়ায় বিশেষভাবে স্মরণ করা হয় মরহুম সৈয়দ মোফাখখার হোসেন, মরহুমা শাহনারা খানম,মরহুম সৈয়দ মাহমুদুল হাসান, মাদরাসা ভবনের মালিক পক্ষের মরহুম এস এম আলমগীর হোসাইনকে।

দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন মাদরাসার অন্যতম অভিভাবক হযরত মাওলানা ইয়াকুব দা.বা. মাদরাসার হিতাকাঙ্খী জনাব রোকন সিরাজী,আলহাজ মিজানুর রহমান সাহেব, জনাব কবির হোসাইন,জনাব আহসানুল হাবীব,মাদরাসার সিনিয়র শিক্ষক মুফতী ওবায়দুল্লাহ সিরাজী, মুফতী ফাহাদুল ইসলাম, মুফতী কামালুদ্দীন কাসেমী, হাফেজ মাহমুদুল হাসান, হাফেজ দ্বীন ইসলাম, মাওলানা হুমায়ুন কবির প্রমুখ।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ