শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

পাঁচ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ১০ ডিগ্রি সেলসিয়াসে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের পাঁচ জেলায় গতকাল শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯.৩ ডিগ্রি সেলসিয়াস থেকে ১০.৯ ডিগ্রি সেলসিয়াস। এর মধ্যে চুয়াডাঙ্গা জেলায় টানা তিন দিন সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড হয়েছে। আগামী কয়েক দিন অঞ্চলভেদে শীতের স্থায়িত্ব বাড়বে।

চলতি সপ্তাহে দক্ষিণাঞ্চলে তাপমাত্রা কিছুটা বাড়লে উত্তরাঞ্চলের জেলাগুলোতে তাপমাত্রা স্থিতিশীল থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৯.৩ ডিগ্রি সেলসিয়াস। এরপর রাজশাহীতে ১০, যশোরে ১০.২, সাতক্ষীরায় ১০.৫, রংপুরে ১০.৯ ডিগ্রি সেলসিয়াস ছিল।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, বর্তমানে রাত ও দিনের তাপমাত্রার পার্থক্য বেশ কম। ফলে দীর্ঘমেয়াদি শীত অনুভব হচ্ছে। নদী অববাহিকা, বনাঞ্চল ও জলাধারের আধিক্য অঞ্চলে ঘন কুয়াশার প্রাধান্য থাকবে। শীতের সঙ্গে ঘন কুয়াশা জনজীবনে একটু বেশি প্রভাব বিস্তার করে।

জানা গেছে, কয়েকদিন ধরে চুয়াডাঙ্গার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। দিনে ও রাতে তীব্র শীত অনুভূত হচ্ছে। শীতজনিত কারণে অসুস্থ হয়ে পড়ছে বৃদ্ধ ও শিশুরা। গতকাল সকাল ৯টায় চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯.৩ ডিগ্রি সেলসিয়াস।

শীত বাড়ার কারণে বয়স্করা ঠাণ্ডাজনিত নানা রোগে এবং শিশুরা নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে। একই সঙ্গে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। চুয়াডাঙ্গা সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে স্থান সংকুলান না হওয়ায় তীব্র শীতে বাইরের মেঝেতে রেখে চিকিত্সা দিতে হচ্ছে ভর্তি রোগীদের। ডায়রিয়া ওয়ার্ডে ৩০ থেকে ৪০ এবং শিশু ওয়ার্ডে ২৫ থেকে ৩৫ নতুন রোগী আসছে প্রতিদিন।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুল হাসান বলেন, চুয়াডাঙ্গায় হিমেল বাতাস থাকায় সকালে ও সন্ধ্যায় থাকছে তীব্র শীত। এ ছাড়া সারা দিনই শীত অনুভূত হচ্ছে।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ