শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো ভারত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: চীন-ভারত সীমান্তে উত্তেজনার মধ্যেই পারমাণবিক বোমা বহনে সক্ষম আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো ভারত। বৃহস্পতিবার চালানো এই পরীক্ষা হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় সরকারের একজন মন্ত্রী। নিজেদের সামরিক সক্ষমতার জানান দিতে নয়াদিল্লি এই পরীক্ষা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। খবর আল–জাজিরার।

বৃহস্পতিবার ওড়িশায় অবস্থিত আবদুল কালাম দ্বীপ থেকে ‘অগ্নি-৫’ নামের আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয় বলে জানান সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী।

এক টুইট বার্তায় প্রহ্লাদ জোশী বলেন অগ্নি–৫ ক্ষেপণাস্ত্র ৫ হাজার ৪০০ কিলোমিটার বা এর চেয়েও দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। ‘এই ক্ষেপণাস্ত্র ভারতের প্রতিরক্ষাব্যবস্থায় নতুন সক্ষমতা তৈরি ও জাতীয় নিরাপত্তাকে আরও জোরদার করবে।’

ক্ষেপণাস্ত্র পরীক্ষার আগে ভারত সরকার একটি প্রজ্ঞাপন দিয়ে বঙ্গোপসাগরকে ‘নোফ্লাই জোন’ ঘোষণা কওে বলে জানায় ভারতীয় সংবাদমাধ্যমগুলো। একই সঙ্গে প্রতিবেদনে আরও বলা হয়, এই ক্ষেপণাস্ত্র চীনে যেকোনো জায়গায় আঘাত হানতে সক্ষম।

এর আগে গত ৯ই ডিসেম্বর অরুণাচল প্রদেশের সীমান্তে ভারত ও চীনের সেনাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের এ ঘটনায় প্রতিবেশী দেশ দু'টির মধ্যে নতুন উত্তেজনা তৈরি হয়েছে। সংঘর্ষের ঘটনার পরপরই দু'পক্ষের সেনারা সীমান্ত এলাকা থেকে সরে আসেন।

উল্লেখ্য, ২০২০ সালের জুনে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চীন ও ভারতের সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটে। ওই সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহত হন। কয়েক দশকের মধ্যে চীন ও ভারতের সেনাদের এটাই ছিল সবচেয়ে ভয়াবহ সংঘর্ষের ঘটনা। এরপর থেকেই দুই দেশের সীমান্তে উত্তেজনা শুরু হয়।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ