শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

সৌদির জেদ্দায় চলছে আন্তর্জাতিক বইমেলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: সৌদি আরবের জেদ্দায় শুরু হয়েছে আন্তর্জাতিক বইমেলা। এতে বিশ্বের নয় শর বেশি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। সৌদির সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে সাহিত্য, প্রকাশনা ও অনুবাদ কমিশনের উদ্যোগে ৮-১৭ ডিসেম্বর পর্যন্ত চলবে এই বইমেলা। বইপ্রেমী পাঠকদের এই উৎসবে শতাধিক সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে।

ডিজিটাল পাবলিশিং কনফারেন্স, সায়েন্স ফিকশন কনফারেন্স, কথোপকথন সেশন, কর্মশালা ও কবিতা সন্ধ্যাসহ লেখক-পাঠকদের মিলনক্ষেত্র হবে ‘বুক টক’ পর্ব।

মেলার সাংস্কৃতিক কর্মশালায় নানা বিষয়ে আলোচনা করবেন বিভিন্ন দেশের বিশেষজ্ঞ ও বুদ্ধিজীবীরা। কবিতা সন্ধ্যা ও নাটক পরিবেশনার পাশাপাশি উপন্যাস, ছোটগল্প ও শিল্পকলা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে। মেলায় সৌদি শুরা কাউন্সিল, ফ্যাশনশিল্প, প্রাচীন সামুদিক শিলালিপি ও ঐতিহাসিক স্থাপত্যে নারীদের ভূমিকা নিয়েও থাকবে। সেমিনারে ‘ফিলোলজি অব দ্য অ্যারাবিক ল্যাঙ্গুয়েজ’, ‘ন্যারেটিভ অ্যান্ড ব্রিজ অব কালচারাল মেমোরি’, ‘গেম অব থ্রোনস’ নাটক সিরিজসহ বিভিন্ন পর্ব রয়েছে।

সাহিত্য, প্রকাশনা ও অনুবাদ কমিশনের প্রধান মুহাম্মদ হাসান আলওয়ান বলেন, ‘জেদ্দা বইমেলার মাধ্যমে একটি সাহিত্যিক কেন্দ্র গড়ে উঠছে, যার মাধ্যমে সৌদি সংস্কৃতির বিকাশ ঘটছে। বই শিল্প ও প্রকাশনাকে সমৃদ্ধ করে সংস্কৃতি বিকাশে কমিশন কাজ করছে। জেদ্দা বইমেলা দর্শকদের জ্ঞানকে আরো সমৃদ্ধ করবে এবং লেখকদের অনুপ্রেরণা জোগাবে। ’ সেরা প্রকাশকদের জন্য পুরস্কারের পাশাপাশি দর্শকদের জন্য বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে বলে জানান তিনি।

করোনা মহামারির কারণে তিন বছর পর এবারই প্রথম জেদ্দা বইমেলা শুরু হয়েছে। এর আগে ২০১৯ সালের ডিসেম্বরে পঞ্চম আন্তর্জাতিক বইমেলা অনুষ্ঠিত হয়েছিল।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ