শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

লন্ডনে হালাল পণ্যের বৃহত্তম প্রদর্শনী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: যুক্তরাজ্যের লন্ডনে গত ২ ও ৩ ডিসেম্বর শুরু হয়েছে প্রথম আন্তর্জাতিক হালাল পণ্যের প্রদর্শনী। এটি গভর্মেন্ট থেকে গভর্মেন্ট, ব্যবসায়ী থেকে ব্যবসায়ী ও ভোক্তা হালাল পণ্যের বাণিজ্যিক প্রদর্শনী।

প্রায় ৩০০ প্রদর্শক ও আন্তর্জাতিক প্যাভিলিয়ন, পঞ্চাশেরও বেশি বক্তা ও আট হাজারেরও বেশি পেশাজীবী (প্রফেশনালস) এই প্রদর্শনীতে অংশগ্রহণ করে।

হালাল পণ্যের প্রদর্শনী লন্ডন (halalexpolondon.com) ওয়েবসাইটে বলা হয়েছে, ‘হালাল পণ্যের প্রদর্শনী লন্ডন আপনার নির্দিষ্ট বাজারকে বিশ্বের ১.৮ ট্রিলিয়ন পাউন্ড সমমূল্যের আন্তর্জাতিক পরিসরে সম্প্রসারণের সুযোগ করে দিচ্ছে। যেখানে আছে অপার ব্যাবসায়িক সম্ভাবনা। ’

আরও বলা হয়েছে, ‘এই বাণিজ্যিক প্রদর্শনী বিশ্বের বিভিন্ন খাতের ১.৯ বিলিয়ন ভোক্তা, উদ্ভাবনী প্রতিষ্ঠান ও বিনিয়োগকারীদের জন্য সম্ভাবনার দরজা উন্মোচন করবে যারা ইসলাম ধর্মে অনুপ্রাণিত নৈতিক প্রয়োজনীয়তা পূরণে কাজ করে যাচ্ছে। ’

এক প্রতিবেদন অনুযায়ী, বর্তমান বিশ্বে হালাল খাদ্য শিল্পের বাজার প্রায় ২ ট্রিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের। ভবিষ্যতে এটি বিশ্ব খাদ্য বাণিজ্যে প্রায় ২০ শতাংশ অবদান রাখতে পারে, যা হয়ে উঠতে পারে বিশ্বের সবচেয়ে নির্ভরযোগ্য একটি উপখাত।

সাম্প্রতিক দশকগুলোতে ইসলামী ফাইন্যান্স বা অর্থসংস্থান বিশ্বব্যাপী যথেষ্ট অগ্রগতি লাভ করেছে, যা বর্তমান বিশ্বের দ্রুততম বর্ধিষ্ণু শিল্পের মধ্যে অন্যতম।

বর্তমানে এর বৈশ্বিক সম্পদের পরিমাণ ২ ট্রিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে এবং ২০২৩ সাল নাগাদ ৩.৮ ট্রিলিয়ন মার্কিন ডলারে উন্নতি হওয়ার আশা করা হচ্ছে।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ