শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

রাশিয়ার তেলের দাম ৬০ ডলারে বেঁধে দিল ইইউ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: রাশিয়া থেকে ব্যারেল প্রতি ৬০ ডলারে তেল কেনার বিষয়ে ঐক্যমতে পৌঁছেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা। বৃহস্পতিবার কূটনীতিকরা চুক্তির বিষয়টি সংবাদ সংস্থা রয়টার্স এবং এপিকে নিশ্চিত করেছে। চুক্তিটি গ্রুপ অব সেভেনের (জি-৭) নেতৃত্বে রয়েছে। এ লক্ষ্য তেল বিক্রি থেকে রাশিয়ার রাজস্ব সীমিত করা কারণ তেল বিক্রির রাজস্ব ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে অর্থায়নের জন্য ব্যবহার করে দেশটি।

এই পদক্ষেপের কারণে ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশগুলিতে একটি নির্দিষ্ট সীমার ওপরে রাশিয়ান তেল পরিবহনে বাধা দেবে।

একই সময়ে, চুক্তিটি রাশিয়ান তেলের ওপর ইউরোপীয় ইউনিয়নের প্রস্তাবিত নিষেধাজ্ঞার জন্য একটি নরম পদ্ধতি। অনেকেই আশঙ্কা করছেন যে এই ধরনের নিষেধাজ্ঞা তেলের দাম আকাশচুম্বী করতে পারে, কারণ রাশিয়া বিশ্বের প্রায় ১০ শতাংশ তেল সরবরাহ করে।

বৃহস্পতিবার কূটনীতিকরা রয়টার্স এবং অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, মার্কিন সদস্যরা ৬০ ডলারের চুক্তিতে সম্মতি প্রকাশ করেছে। তবে পোল্যান্ড এখনও এই দামে রাজি হওয়ার ব্যাপারে কোনো ইতিবাচক ইঙ্গিত দেয়নি। দেশটি যতটা সম্ভব এই দাম কমানোর জন্য চাপ দিচ্ছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইইউ কূটনীতিকের বরাত দিয়ে বলেছে এপি জানিয়েছে, ‘এখনও ওয়ারশ থেকে সাদা ধোঁয়ার জন্য অপেক্ষা করছি। লিথুয়ানিয়া এবং এস্তোনিয়াও প্রতি ব্যারেল ৬৫-৭০ ডলারের উচ্চ মূল্য প্রত্যাখ্যান করে পোল্যান্ডের সঙ্গে যোগ দিয়েছে বলে জানা গেছে।’

চুক্তিটি শুক্রবারের মধ্যে একটি লিখিত পদ্ধতিতে পরিণত হতে পারে, যদি ইইউভুক্ত ২৭টি দেশ এর অনুমোদন নিশ্চিত করে।

বৃহস্পতিবার বিকেলে রাশিয়ান ইউরাল অপরিশোধিত তেল ব্যারেল প্রতি ৭০ ডলারে লেনদেন করছে বলে রয়টার্স জানিয়েছে। এপি জানিয়েছে, আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্ট ইতিমধ্যে প্রায় ৮৭ ডলারে লেনদেন করেছে।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ