শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

টঙ্গীতে বিশ্ব ইজতেমার প্রস্তুতি চলছে পুরোদমে, স্বেচ্ছায় শ্রম দিচ্ছেন মুসল্লিরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ঐতিহ্যবাহী টঙ্গীর তুরাগ নদের তীরে পুরোদমে চলছে ২০২৩ সালের বিশ্ব ইজতেমার প্রস্তুতি। ইজতেমা উপলক্ষে স্বেচ্ছায় শ্রম দিচ্ছেন মুসল্লিরা। সারাদিন বিভিন্ন জেলা থেকে আগত মুসল্লিরা ময়দান প্রস্তুতির কাজে ব্যস্ত রয়েছেন।

স্বেচ্চাশ্রমে এগিয়ে চলছে বিশ্ব ইজতেমার কাজ। মুসল্লিরা ময়দানে বাঁশ টানানো, মাটিকাটা, ময়লা আবর্জনা পরিস্কার, খুটি স্থাপন, সামিয়ানা তৈরি, চট বাধাইসহ বিভিন্ন কাজ করছে।

উত্তর খান, উত্তরা থেকে কাজ করতে আসা মুসল্লি জসিমুদ্দিন বলেন, আমরা এলাকা থেকে জামাত বন্দি হয়ে স্বেচ্চায় কাজ করছি, আমাদের সঙ্গে প্রায় ৪০ জনের মত সাথি ভাই এসেছেন।

২০২৩ সালের জানুয়ারিতে দুই পর্বে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। যেখানে ইজতেমার প্রথম পর্ব আগামী ১৩ থেকে ১৫ জানুয়ারি এবং দ্বিতীয় পর্ব ২০ থেকে ২২ জানুয়ারি তুরাগ তীরে অনুষ্ঠিত হবে। ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ১৫ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। এরপর ৪দিন বিরতি দিয়ে দ্বিতীয় পর্ব শুরু হবে ২০ জানুয়ারি। ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে দ্বিতীয় পর্ব।

গত ২০২০ সালের মতো এবারও প্রথম পর্ব পরিচালনা করবে আলেম উলামা ও বাংলাদেশ তাবলিগের মুরব্বিগণ। আর দ্বিতীয় পর্বে মাওলানা সা’দ অনুসারীরা ইজতেমার পরিচালনা করবে।

মাঠের দায়িত্বশীল আতাউর রহমান বলেন, ১০ জন সূরা সদস্যের তত্বাবধানে বিভিন্ন জামাতে বিভক্ত হয়ে মাঠ প্রস্তুতের কাজ চলছে। প্রায় ২০ হাজার তাবলিগ জামাতের সাথি স্বেচ্ছাশ্রমে মাঠ প্রস্তুতের কাজ করছেন।

র‌্যাব-১এর কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন গণমাধ্যমকে বলেন, গতবারের মতো এবারও মুসল্লিদের নিরাপত্তায় র‌্যাবের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে গাজীপুর জিএমপি কার্যালয়ে আইনশৃঙ্খলা নিয়ে সভা হয়েছে। কমিটি গঠন হয়েছে, দায়িত্ব বণ্টণ হয়েছে। আমরা বিশ্ব ইজতেমার সর্বাত্মক নিরাপত্তা দিতে প্রস্তুত আছি।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ