শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ইরানের প্রেসটিভি নিষিদ্ধ করল ইউরোপীয় ইউনিয়ন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: এবার ইরানের ২৪ ঘণ্টার ইংরেজি নিউজ চ্যানেল প্রেস টিভিসহ তিনটি প্রতিষ্ঠান ও ২৯ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইরানে সাম্প্রতিক সহিংসতার সময় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

ইরানে মহিলা পুলিশের হেফাজতে কুর্দি নারী মাহসা আমিনি অসুস্থ হয়ে মারা যাওয়ার পর থেকে গত কিছু দিন ধরে বিক্ষোভ ও প্রতিবাদ ছড়িয়ে পড়ে। এতে সহিংসতার ঘটনাও ঘটে।

ইইউ সোমবার ইরানি কর্মকর্তা ও প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে দাবি করেছে, বিক্ষোভকারীদের ‘সহিংস উপায়ে দমনে’ এসব প্রতিষ্ঠান ও কর্মকর্তাদের সংশ্লিষ্টতা রয়েছে।

নিষেধাজ্ঞার শিকার কর্মকর্তাদের মধ্যে রয়েছেন ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ ওয়াহিদি, আমিনিকে গ্রেফতারকারী চার পুলিশ সদস্য এবং ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির পদস্থ কয়েকজন কর্মকর্তা। এছাড়া, প্রেস টিভির বিরুদ্ধে সহিংসতার সময় আটক ব্যক্তিদের কাছ থেকে ‘জবরদস্তিমূলক স্বীকারোক্তি’ আদায়ের খবর প্রচার করার অভিযোগ এনেছে ইইউ।

এর আগে গতমাসে ইইউ ইরানের ১৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল। এর জবাবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, এ ধরনের পদক্ষেপের পুনরাবৃত্তি হলে তেহরান পাল্টা ব্যবস্থা নেওয়ার অধিকার সংরক্ষণ করবে। -ইইউ ওয়েবসাইট।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ