শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

মিয়ানমারে রাজনৈতিক বন্দীদের মুক্তির জন্য জাতিসংঘ মহাসচিবের অনুরোধ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: জাতিসংঘের মহাসচিব মিয়ানমারের পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে সে দেশের পরিস্থিতিকে মিয়ানমারের জনগণের জন্য এক অন্তহীন দুঃস্বপ্ন হিসেবে বর্ণনা করেছেন।

জাতিসংঘের মহাসচিব কম্বোডিয়ার রাজধানী নমপেনে জাতিসংঘ ও দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সংগঠন আসিয়ানের যৌথ বৈঠকে অংশ নেওয়ার পর এক সংবাদ সম্মেলনে মিয়ানমার পরিস্থিতির সমালোচনা করেন।

একটি স্থানীয় সংবাদপত্রের মতে, গুতেরেস আবারও বন্দীদের মুক্তি, সহিংসতার অবসান, মিয়ানমারে গণতন্ত্রের প্রত্যাবর্তন এবং সামরিক বাহিনীকে ক্ষমতা থেকে অপসারণের আহ্বান জানিয়ে জোর দিয়েছিলেন যে এটিই বর্তমান সংকট থেকে বেরিয়ে আসার একমাত্র উপায়।
গুতেরেসকে উদ্ধৃত করে কম্বোডিয়ার সংবাদপত্র নম পেন পোস্ট লিখেছে মিয়ানমারের পরিস্থিতি সে দেশের জনগণের জন্য এক অন্তহীন দুঃস্বপ্ন এবং বর্তমানে সমগ্র অঞ্চলে শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি।

জাতিসংঘ মহাসচিব মিয়ানমার কর্তৃপক্ষকে সে দেশের জনগণের কথা শুনতে এবং রাজনৈতিক বন্দীদের অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন।

আন্তোনিও গুতেরেস আসিয়ান সদস্য দেশগুলোকে মিয়ানমারের জন্য একটি কৌশল খুঁজতে বলেছেন।
জাতিসংঘের মহাসচিব পরে টুইট করেছেন আসিয়ানে, আমি মিয়ানমারে মানবাধিকার পরিস্থিতির নিন্দা জানায় এবং সমস্ত রাজনৈতিক বন্দীদের মুক্তি এবং গণতন্ত্রে ফিরে আসার একটি ব্যাপক প্রক্রিয়া শুরু করার জন্য কর্তৃপক্ষের প্রতি আমার আহ্বান পুনর্ব্যক্ত করেছি। আমি মিয়ানমারের শরণার্থীদের সমর্থন করার জন্য দেশগুলোকে একটি আঞ্চলিক কাঠামো তৈরি করতে বলেছি।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ