শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

১৫ নভেম্বর বিশ্বের জনসংখ্যা হবে ৮০০ কোটি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আগামী ১৫ নভেম্বর ৮০০ কোটি জনসংখ্যার মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে বিশ্ব। বিশেষজ্ঞরা জানিয়েছেন, জনস্বাস্থ্য, পুষ্টি, ব্যক্তিগত স্বাস্থ্যবিধি এবং ওষুধের উন্নতির কারণে অভূতপূর্ব এ জনসংখ্যার মাইলফলক সৃষ্টি হবে।

বিশ্বের জনসংখ্যা ৭০০ কোটি থেকে ৮০০ কোটি হতে ১২ বছর সময় লেগেছে। তবে ৯০০ কোটি হতে প্রায় ১৫ বছর (২০৩৭ সাল পর্যন্ত) সময় লাগবে। বিশ্ব জনসংখ্যা বাড়ার সামগ্রিক হার ধীর হয়ে যাচ্ছে।

জাতিসংঘের জনসংখ্যা তহবিলের প্রধান নাতালিয়া কানেম বলেন, ৮০০ কোটি জনসংখ্যা মানব সভ্যতার জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এ জন্য গড় আয়ু বৃদ্ধি এবং মা ও শিশু মৃত্যুহার কমে আসাকে স্বাগত জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘তবে, আমি জানি যে এই মুহূর্তটি সবাই উদ্‌যাপন করবে না। বিশ্বে অতিরিক্ত জনসংখ্যা বলে কেউ কেউ উদ্বেগ প্রকাশ করছে। আমি এখানে স্পষ্টভাবে বলতে চাই মানুষের এই সংখ্যা ভয়ের কোনো কারণ নয়।’

অধিক এ জনসংখ্যা কি পৃথিবীর জন্য বোঝা হয়ে দাাঁড়িয়েছে? অনেক বিশেষজ্ঞ বলছেন, প্রশ্নটি ভুল। অতিরিক্ত জনসংখ্যা ভীতির পরিবর্তে আমাদের মধ্যে সবচেয়ে ধনী ব্যক্তিদের গ্রহের সম্পদের অতিরিক্ত ব্যবহারের দিকে নজর দেয়া উচিত।

রকফেলার ইউনিভার্সিটির ল্যাবরেটরি অব পপুলেশনের জোয়েল কোহেন বলেন, কাদের জন্য অনেক বেশি, কিসের জন্য অনেক বেশি জনসংখ্যা? আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন, আমি কি অনেক বেশি মনে করি? না, আমি তা মনে করি না। তিনি বলেন, পৃথিবী কতজন মানুষের ভার বহন করতে পারে তার দুটি দিক রয়েছে, প্রাকৃতিক সীমাবদ্ধতা এবং মানুষের পছন্দ।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ