শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই: ধর্ম উপদেষ্টা পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির দাবি হেফাজতে ইসলামের সিংগাইরে হেফাজতে ইসলামের গণসমাবেশ ২৯ সেপ্টেম্বর আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব বারিধারায় হেফাজতে ইসলামের পরামর্শ সভা শুরু

শিক্ষায় গুণগত মান অর্জনে সরকার কাজ করছে: শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, শিক্ষা ব্যবস্থায় গুণগত মান অর্জনের জন্য ঢেলে সাজাতে কাজ করে যাচ্ছে সরকার।

রোববার (৬ নভেম্বর) জাতীয় সংসদে মুজিবুল হক চুন্নুর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী একথা বলেন।

ডা. দীপু মনি বলেন, আমরা এনটিকিউএফ (ন্যাশনাল কোয়ালিফিকেশনস অ্যান্ড ভোকেশনাল ফ্রেমওয়ার্ক) সম্পন্ন করেছি। যে যে স্তরে পাশ করে বের হবে বিদেশে গিয়ে সে যেন সেই স্তরেই কাজ পায়- সেই ব্যবস্থা আমরা করেছি এই ফ্রেমওয়ার্ক অনুযায়ী। একইভাবে উচ্চ শিক্ষার ক্ষেত্রে আমরা ‘ন্যাশনাল কোয়ালিফিকেশন ফর ফ্রেমওয়ার্ক’ অনুযায়ী শিক্ষার মান বজার রাখার চেষ্টা করেছি। এ ফ্রেমওয়ার্কের মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা যাতে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে তার চেষ্টা করছি।

তিনি বলেন, আমরা শিক্ষা ব্যবস্থার উন্নয়নের অংশ হিসেবে কারিগরি শিক্ষারও উন্নয়ন করেছি। যাতে বিদেশে গিয়ে তারা সফলতার সঙ্গে চাকরি করতে পারে। আমরা বিএ, বিএসসির মতো কোর্সের সঙ্গে স্বল্পমেয়াদী ডিপ্লোমা কোর্স চালু করছি। এ ছাড়া স্বল্পমেয়াদী শর্ট কোর্স চালু করছি। যাতে যখন যার যে শিক্ষা দরকার সে তা করে নিতে পারে।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা প্রাক-প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিকের শেষ পর্যন্ত যে শিক্ষা কার্যক্রম করেছি সেখানে জীবনমুখী ও কর্মমুখী শিক্ষা উদ্ভাবন করেছি। একইভাবে উচ্চতর শিক্ষার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে কাজ করার চেষ্টা করেছি।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ