শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

একজন সাধারণ প্রজার কাঠগড়ায় হজরত উমর বিন আব্দুল আজিজ রহ.

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুযযাম্মিল হক উমায়ের।।

হজরত রিয়াহ বিন উবাইদা আল-বাহিলি রাহিমাহুল্লাহু তায়ালা বলেন, আমি হজরত উমর বিন আব্দুল আজীজ রাহিমাহুল্লাহু তায়ালার কাছে বসা ছিলাম। এমন সময় গ্রাম্য একলোক এসে বললো, হে আমিরুল মুমিনীন! আমার অনেক প্রয়োজন দেখা দিয়েছে। আমার কাছে যা ছিলো সব শেষ। আমার পরিবার এখন চলছে না। সুতরাং কেয়ামতের দিন আমি আপনার প্রতিপক্ষ হয়ে দাঁড়াবো। হজরত উমর বিন আব্দুল আজীজ রাহিমাহুল্লাহু তায়ালা ওইলোকের কথা শুনে বললেন, হায়! তুমি বলো কী?

আচ্ছা! তুমি যা বলেছো তা আবার বলো। একই কথা লোকটি আবার বললো। তখন তিনি মাথা নিচু করে ফেলেন। কান্না শুরু করেন। চোখের পানি মাটি ভিজিয়ে ফেললো। তারপর তিনি মাথা উঠিয়ে বললেন, আচ্ছা বলো তোমার পরিবারের সংখ্যা কতো? উত্তরে লোকটি বললো, আমি এবং আমার তিন মেয়ে।

তখন হজরত উমর বিন আব্দুল আজীজ রাহিমাহুল্লাহু তায়ালা তিন মেয়ের জন্য তিন শত দেরহাম এবং তার জন্য তিন শত দেরহাম বায়তুল মাল থেকে বরাদ্দ করে দেন। এবং তাকে একশত দেরহাম নগদ প্রদান করে বলেন, এই একশত দেরহাম আমার নিজের সম্পদ থেকে তোমাকে দিয়েছি।

মুসলমানদের সম্পদ থেকে দিইনি। সুতরাং তুমি এগুলো খরচ করো। যখন অন্যান্য মুসলমানদের বরাদ্দ আসবে তখন তুমি তোমার বরাদ্দ গ্রহণ করার জন্য আসো। সূত্র: আর-রিক্কাতু ওয়াল বুকা

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ