শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

ইসলাম ভালো ও উপকারী বিনোদন সমর্থন করে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নাজমুল হাসান সাকিব।।

ইসলাম একটি পূণাঙ্গ জীবন ব্যবস্থার নাম। মানব জীবনের প্রতিটি ক্ষেত্রেই রয়েছে এর যথেষ্ট ভূমিকা। সুখ, দুঃখ জীবনেরই অংশ। ইসলাম একদিকে যেমন খেল-তামাশা, আনন্দ-উল্লাস, ফূর্তি-বিনোদন ইত্যাদি নিষেধ করে।

অনুরূপ অন্যদিকে উপকারী বিবেচনায় কোনোটির প্রতি অনুপ্রাণিতও করে। বিনোদন মানে আমোদিকরণ, তুষ্টিসাধন, আনন্দের মাধ্যম বা উপকরণ। মানুষ সাধারণত মানসিক প্রশান্তির জন্য যা করে তাই বিনোদন। বলা হয়ে থাকে- 'আনন্দ-বিনোদন ছাড়া কারো জীবন পরিপূর্ণ হয় না।'

বর্তমান সময়-সমাজ পর্যবেক্ষণ করে উলামায়ে কেরাম বিভিন্ন সময় বলেন- ‘ইসলাম এই খেলা, সেই খেলা, এই বিনোদন, সেই বিনোদন ইত্যাদি সমর্থন করে না।' এতে অনেকের প্রশ্ন- তাহলে কি ইসলামে বিনোদন বলতে কিছুই নেই?

হ্যাঁ, আছে। বিনোদনের অ-নে-ক মাধ্যম আছে। এর মধ্যে কিছু ভালো আর কিছু খারাপ। ইসলাম ভালো ও উপকারী বিনোদন অবশ্যই সমর্থন করে। বরং অনেক ক্ষেত্রে এগুলোর দিকে অনুপ্রাণিতও করে।

তবে একজন সতর্কবান মুমিন কখনো তার মূলবান সময় বিনোদনে কাটিয়ে দিতে পারে না। হোক তা হালাল! তাছাড়া পরকালের জন্য মগ্ন ব্যক্তি বিনোদনের জন্য খুব কম সময়ই পায়। তাই প্রথমে আমাদেরকে জানতে হবে ইসলাম। জীবনের প্রতিটি ক্ষেত্রে মডেল বানাতে হবে ইসলামকে। তাহলেই সুখ ও শান্তি অর্জন হবে আমাদের অন্তকরণে। আমাদের জীবন আনন্দের পরিশুদ্ধ মাধ্যমগুলো নিয়ে মেতে উঠুক হালাল বিনোদনে।

শিক্ষার্থী: আল-মারকাজুল ইসলামী (এএমআই) বাংলাদেশ।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ