শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬


‘চলমান রাজনৈতিক অস্থিরতা নিরসনে রাসূল সা.-এর আদর্শই একমাত্র সমাধান’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর নায়েবে আমীর মুফতি সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম শায়খে চরমোনাই বলেছেন, চলমান রাজনৈতিক অস্থিরতা থেকে মুক্তি পেতে হলে জীবনের সকলক্ষেত্রে রাসূল সা. এর আদর্শের অনুসরণ-অনুকরণ করতে হবে। ইসলাম শান্তি ও কল্যাণের ধর্ম, মানবতার ধর্ম।

শান্তিকামীতাই ইসলামের মহান লক্ষ্য। হিংসা-বিদ্বেষ ও প্রতিহিংসার রাজনীতির কবল থেকে ফিরে আসতে হবে। অন্ধকারাচ্ছন্নতা থেকে সঠিক ও আলোর পথে ফিরে আসতে হবে।

আইয়্যামে জাহেলিয়াতের ঘোর অন্ধকারে নিমজ্জিত আরব জাতি রাসূল সা. এর আদর্শের ছোঁয়ায় নবুওয়াতের মাত্র ২৩ বছরেই বিনির্মাণ করলো এক নতুন পৃথিবী। তাই সামাজিক অবক্ষয় রোধ, অন্যায়-জুলুম ও অনৈতিকতার হাত থেকে বাংলাদেশকে রক্ষা করে ইনসাফপুর্ণ, শান্তিময় ও সমৃদ্ধশালী কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠায় আমাদেরও রাসুল (সাঃ) এর আদর্শকে অনুসরণ করতে হবে জীবনের সকলক্ষেত্রে।

আজ বৃহস্পতিবার বিকেল থেকে রাজধানীর গুলিস্তানস্থ কাজী বশির মিলনায়তন চত্বরে ২ দিনব্যাপী জাতীয় সীরাতমাহফিল ও সীরাত সম্মেলনের ১ম দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ-এর উদ্যোগে অনুষ্ঠিত জাতীয় সীরাত মাহফিলে বিশেষ অতিথি ছিলেন দলের মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, বায়তুল মোকাররম মসজিদের সিনিয়ল ইমাম মুফতী মুহিব্বুল্লাহিল বাকী নদভী, প্রখ্যাত মুনাজির ও গবেষক মুফতী রেজাউল করীম আবরার, ইসলামী চিন্তাবিদ ও জাগুয়া ইউনিয়নের চেয়ারম্যান মুফতী হেদায়েতুল্লাহ খান আজাদ। সংগঠনের ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সীরাত মাহফিলে পরিচালনা করেন জয়েন্ট সেক্রেটারী ডা. শহিদুল ইসলাম, কেএম শরীয়াতুল্লাহ, মুফতী শেখ মুহাম্মদ সাইফুল ইসলাম।

মুফতী সৈয়দ ফয়জুল করীম বলেন সাম্প্রদায়িক সম্প্রীতি ও নাগরিক অধিকার প্রতিষ্ঠায় রাসূলসাল্লাল্লাহুসালামের আদর্শই একমাত্র সমাধান। রাসুল সা. কেবল মুসলমানদের নেতা ছিলেন না বরং তিনি সকল মানুষের নেতা ছিলেন। সকলের স্বার্থ তিনি নিশ্চিত করেছেন।

তারই ধারাবাহিকতায় তিনি বলেন কেউ যদি কোন অমুসলিমের সাথে অন্যায় আচরণ করে তাহলে তার বিরুদ্ধে কেয়ামতের দিন আমি নিজে আল্লাহর দরবারে বিচারের সুপারিশ করব। তিনি বলেন, হযরতফাতিমা যদি চুরি করে তাহলে তার হাত কেটে দেওয়া হবে মর্মে রাসূলসাল্লাহুসাল্লাম কসম করেছেন।

এভাবে রাসুল সা. আইনের শাসনের প্রতিভূ, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার একক বিশ্বজনীন আদর্শ প্রতিষ্ঠা করে গিয়েছেন। আজকের এই অস্থির সমাজ-রাষ্ট্রেশান্তি-সমৃদ্ধি সম্প্রীতি ও নাগরিক অধিকার প্রতিষ্ঠায় রাসুল সা.-এর আদর্শই একমাত্র সমাধান। জাতীয় সীরাত সম্মেলন পীর সাহেব চরমোনাই আরো বলেন, রাসুল সা.রাষ্ট্র ও সমাজ পরিচালনার প্রতিটি ক্ষেত্রেজনতার সাথে পরামর্শ করতেন।

আজকেযারা ভোটাধিকার কেড়েনিয়েছে, শাসন ক্ষমতায় জনতার অংশগ্রহণকে বাধাগ্রস্ত করেছে। আমি সাবধান করে দিতে চাই যে, রাসুল সাঃ এর বিরোধী অবস্থান নিয়ে কেউ কখনো সফল হয় নাই হবেও না।

উল্লেখ্য বিকেল থেকেই দেশের জাতীয় সাংষ্কৃতিক সংগঠন কলরব, আহ্বান ও মনযিল শিল্পী গোষ্ঠীর পরিবেশনায় মনোমুগ্ধকর নাত, হামদে বারী তাওয়ালা পরিবেশনে গুলিস্তান পার্ক লোকে লোকারণ্য হয়ে উঠে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ