শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

১০ কোটি করোনার টিকা ধ্বংস করলো ভারত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: অ্যাস্ট্রাজেনেকার ভারতীয় সংস্করণ কোভিশিল্ডের ১০ কোটি ডোজ টিকা ধ্বংস করেছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। মেয়াদোত্তীর্ণ হওয়ার কারণে এগুলো ধ্বংস করা হয়েছে।

আজ শুক্রবার (২১ অক্টোবর) মহারাষ্ট্রের পুনেতে অবস্থিত সেরামের মূল কারখানায় এসব টিকা ধ্বংস করা হয়।

এর আগে বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে সেরাম ইনস্টিটিউটের শীর্ষ নির্বাহী আদর পুনাওয়ালা জানিয়েছিলেন, ২০২১ সালের ডিসেম্বর থেকে কোভিশিল্ডের উৎপাদন বন্ধ রাখা হয়েছে। এছাড়া কোম্পানির সংরক্ষণাগারে থাকা অন্তত ১০ কোটি ডোজ টিকা ইতোমধ্যে মেয়াদোত্তীর্ণ হয়ে পড়েছে।

তিনি বলেন, ভারতের জনগণ করোনাভাইরাসের ওপর এতটাই বিরক্ত হয়ে উঠেছে যে তারা আর বুস্টার ডোজও নিতে চাইছে না।

করোনা টিকার ভবিষ্যত নিয়ে হতাশা প্রকাশ করে পুনাওয়ালা বলেন, বিশ্বের বিভিন্ন দেশে শীতকালে জ্বর ও সর্দিকাশি হয়। এবার শীতকালে ইউরোপের লোকজন জ্বর ও সর্দিকাশি সম্পর্কিত ওষুধের পাশাপাশি হয়তো করোনাভাইরাসের টিকার একটি ডোজও নেবেন। কিন্তু ভারতের লোকজন সাধারণ ঠাণ্ডা, জ্বরে ওষুধ সেবন করে না।

২০২০ সালে ব্রিটিশ-সুইডিশ বহুজাতিক কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে করোনাভাইরাসের টিকা উৎপাদনের চুক্তি করে ভারতের সেরাম ইনস্টিটিউট। এরপর অ্যাস্ট্রাজেনেকা টিকার ভারতীয় সংস্করণ কোভিশিল্ড উৎপাদন করা শুরু করে প্রতিষ্ঠানটি।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ