শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

এশার সময় কেউ যদি সফর শুরু করে সে কসর পড়বে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: এক ব্যক্তি ট্রেনে সফরের এরাদা করেছে। এশার নামাযের সময় হয় রাত সাতটায়। আর ট্রেন ছাড়ে রাত আটটায়। মুকিম অবস্থায় ঐ ব্যক্তি ইশার নামায আদায় করেনি।

পরবর্তীতে ট্রেনে ভিড়ের কারণে নামায পড়তে পারেনি। এখন প্রশ্ন হল, ঐ ব্যক্তি কি কাযা আদায়ের সময় কসর করবে না পূর্ণ নামায পড়বে?

উত্তর প্রশ্নোক্ত ক্ষেত্রে ঐ ব্যক্তি ঐ দিনের ছুটে যাওয়া ইশা দুই রাকাত পড়ে নিবে। চার রাকাত নয়। কেননা, ওয়াক্তের শেষভাগে যেহেতু সে মুসাফির ছিল তাই এ নামাযটা সফরের কাযা হিসেবে ধর্তব্য হবে। আর সফরের কাযা মুকীম অবস্থায় আদায় করলেও কসর হিসেবেই আদায় করতে হয়।

-মাবসূত, সারাখসী ১/২৩৭; আলমুহীতুল বুরহানী ২/৪০৭; শরহুল মুনয়া পৃ. ৫৪২; ফাতাওয়া হিন্দিয়া ১/১২১

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ