শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

পূর্ণাঙ্গ এক জীবন ব্যবস্থার নাম ইসলাম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ সুফিয়ান তাসদিক:।।

ইসলাম পূর্ণাঙ্গ একটি জীবন ব্যবস্থার নাম। যা মহান রবের পক্ষ হতে নির্বাচিত ও মনোনীত ধর্ম। আল্লাহ তা‘য়ালা এরশাদ করেন:- إن الدين عند الله الإسلامনিশ্চয় আল্লাহ তা‘য়ালার নিকট একমাত্র মনোনীত দ্বীন বা ধর্ম হলো ইসলাম। (সুরা আলে ইমরান-১৯)

ইসলাম ছাড়া বাকি যত ধর্ম আছে সব মানুষের বানানো ধর্ম। মানুষ তা ব্যক্তিপূজার নিমিত্ত্বে তৈরি করেছে। মুক্তির একমাত্র পথ হচ্ছে ইসলাম। ইসলাম সমস্ত নবীদের ধর্ম। যারা ইসলামকে মনের গহীন থেকে বিশ্বাস করবে তারাই মুসলিম, একমাত্র তারাই মুক্তি পাবে।

আল্লাহ তা‘য়ালার কাছে আত্মসমর্পণ করে তার আদেশ নিষেধ মেনে নেয়ার মাধ্যমে ব্যক্তি জীবন, সামাজিক জীবন ও রাষ্টিয় জীবনে শান্তি ও নিরাপত্তা অর্জন করাই হলো ইসলাম। প্রকৃতপক্ষে আল্লাহ তা‘য়ালার ধর্মের মুলতত্ত্ব নিহীন রয়েছে এই ইসলাম শব্দের মধ্যে।

অতএব মানুষের শক্তি এবং যাবতীয় কামনা-বাসনা,আশা আশা-আকাঙ্কা, ভাব- আবেগ, এমনকি সকল প্রিয় বস্তু সহ সব কিছু আল্লাহ তা‘য়ালার কাছে সমর্পণ করাই হলো ইসলামের মর্মবাণী।

ইসলাম শান্তির ধর্ম। ইসলাম সমাজ ও রাষ্টকে অশান্তি ও বিশৃঙ্খলা থেকে মুক্ত রাখার নির্দেশ দিয়েছেন। মানুষ যদি শান্তি ও শৃঙ্খলাবদ্ধ ভাবে জীবন যাপন করতে চাই, তাহলে নিজ ইচ্ছায় না চলে, আল্লাহ তা‘য়ালার দেয়া বিধিনিষেধ মেনে অবশ্যই জীবন পরিচালনা করবে।

ইসলামকে অন্য সব মানদন্ডের উর্ধে রেখে পূর্ণাঙ্গরুপে মানতে হবে। ব্যক্তি জীবন, সামাজিক জীবন, পারিবারিক জীবন, রাষ্টিয় জীবন ও আন্তর্জাতিক জীবন সহ প্রতিটি সেক্টরে ইসলামকে একমাত্র মুক্তির পথ হিসাবে বেচে নিতে হবে।

আল্লাহ তা‘য়ালা ইসলামের যাবতীয় বিধি-বিধান পূর্ণাঙ্গ করে দিয়েছেন। ইসলামে আছে মানব জীবনের সকল সমস্যার সমাধান।
আল্লাহ তা‘য়ালা এরশাদ করেন:- اليوم أكملت لكم دينكم وأتممت عليكم نعمتي ورضيت لكم الإسلام دينا “ আজ আমি তোমাদের জন্য তোমাদের দ্বীন পূর্ণাঙ্গ করে দিলাম। এবং তোমাদের প্রতি আমার অনুগ্রহ সম্পূর্ণ করে দিলাম। এবং ইসলামকে তোমাদের দ্বীন হিসাবে মনোনীত করে দিলাম। সুরা মায়েদা-৩)

ইসলাম ছাড়া অন্য কোনো ধর্ম আল্লাহ তা‘য়ালার নিকট গ্রহণ যোগ্য না । একমাত্র ইসলামী সমাজ ব্যবস্থা মানুষকে মুক্তির পথ দেখাতে পারে। এবং মানুষকে আখেরাতে নাজাত দিতে পারে। আল্লাহ তা‘য়ালা এরশাদ করেন:- ومن يبتغ غير الاسلام دينا فلن يقبل منه وهو في الاخرة من الخاسرين “ কেউ ইসলাম ব্যতীত অন্য কোন ধর্ম গ্রহণ করতে চাইলে তা কখনো কবুল করা হবে না এবং সে আখেরাতে ক্ষতিগ্রস্তদের অর্ন্তভুক্ত হবে। ( সূরা- আলে ইমরান৮৫)

ইসলামকে পূর্ণাঙ্গরুপে মানা তখনি হবে যখন কোন ব্যক্তি প্রতিটি ক্ষেত্রে ইসলামের অনুশাসনকে মেনে চলবে এবং মানহাজে নববীর উপর অটল অবিচল থাকতে পারবে।

আল্লাহ তা‘য়ালা এরশাদ করেন:- يا ايها الذين امنوا ادخلوا في السلم كافة ولا تتبعوا خطوات الشيطان انه لكم عدو مبين হে মুমিনগণ তোমরা পরিপূর্ণভাবে ইসলামে প্রবেশ করো এবং শয়তানের পদাঙ্ক অনুসরণ করিওনা। নিশ্চয় সে তোমাদের প্রকাশ্য শত্রæ (সূরা বাকারা:২০৮)

একমাত্র ইসলাম ইহকাল ও পরকালে মুত্তির মাধ্যম। ইসলাম ছাড়া অন্য কোন ধর্ম উভয় জাহানে মুক্তির মাধ্যম হতে পারে না। আল্লাহ প্রদত্ব জীবনবিধান মানুষকে কল্যাণ ও শান্তির পথে পরিচালনা করতে পারে। মানব রচিত কোন মতবাদ বা আইন কানুন মানুষকে কল্যাণের পথ দেখাতে পারে না।

তাই আমরা যদি আমাদের জীবনের প্রতিটি সেক্টরে ইসলামকে অনুসরণ করি। আল্লাহ তা‘য়ালার বিধিবিধান মেনে জীবন পরিচালনার করি। এবং মহা গ্রন্থ আল কুরআনকে সংবিধান হিসাবে গ্রহণ করি। তাহলে আমরা প্রকৃত মুসলিম হতে পারবো এবং আমাদের জীবনে কল্যাণ ও সফলতার সূর্য উদিত হবে ইনশাল্লাহ।

লেখক:- মুদাররিস, জামিয়া কোরআনিয়া সাইফুল উলূম ঢাকা

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ