শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

কাশফুলে ছেয়েছে করতোয়া তীর, ভিড় জমাচ্ছে দর্শনার্থীরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আর কে ওসমান আলী, দিনাজপুর প্রতিনিধি: শরৎ নিয়ে বহু কবিতা রচিত হয়েছে। শরতের নীল আকাশে ভেসে বেড়ায় সাদা মেঘের ভেলা। এখন শরৎকাল, দেশের অনেক জায়গায় শরতের নান্দনিক সৌন্দর্য দেখা যাচ্ছে। তেমনই দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার কাঁছদাহ ব্রিজের পাশে করতোয়া নদীর পাড়ে কাশফুলে ছেয়ে গেছে। অনেকেই ছুটছেন সেখানে প্রকৃতির বুকে শ্বাস নিতে।

সবুজ-শ্যামল প্রকৃতির রাজ্য দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা, নবাবগঞ্জ উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া করতোয়া নদীর পাড়ে ফুটেছে হাজার হাজার কাশফুল। নদীর পাড়ে মাথা উঁচু করে দোল খাচ্ছে শুভ্র এই কাশফুল। সেখানে প্রাকৃতিক নিয়মেই তৈরি হয়েছে কাশফুলের বাগান। নজরকাড়া কাশফুলের হাতছানি মানুষের মনকে ভীষণভাবে টেনে নিয়ে যায়।

কাশফুলের সৌন্দর্য উপভোগ করতে পর্যটকেরা প্রতিনিয়ত ভিড় জমাচ্ছে সেখানে। যান্ত্রিক নাগরিক জীবনের একঘেয়েমি কাটানোর জন্য এই কাশফুলের সান্নিধ্যে আসেন বহু মানুষ। কাশফুলের শুভ্রতা মনকেও শুদ্ধ করে দেয়।সেখানে ছবিও তুলছেন অনেকে,কেউ বন্ধুদের সাথে আবার কেউ পরিবারের সাথে।

স্থানীয়রা বলছেন, প্রতি বছর কাশফুল ফুটলেও এবার কাশফুলের উপস্থিতি গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বেশি। আর সেই কাশফুলের সৌন্দর্যে মুগ্ধ হতেই দলে দলে ছুটে আসছেন মানুষেরা। বিশেষ করে ছুটির দিনগুলোতে দুপুর গড়ালেই মানুষ যেন উপচে পড়তে থাকে।

স্থানীয় স্কুল ছাত্র আহসান হাবিব জানান, প্রতিদিনের যে চাপ, তাতে একঘেয়েমি চলে আসে। একটু মুক্ত বাতাস পেলে ভালো লাগে। তাই একটু ছুটে এসেছি। কাশফুল দেখে খুব ভালো লাগছে। নদীর পাড়ে বিভিন্ন স্থানে কাশফুল ফুটেছে। সবগুলো জায়গাই ঘুরে দেখছি।

বুলবুল আহমেদ ও মোস্তফা কামাল নামে দুই দর্শনার্থী বলেন, আমার শখ ঘুরাঘুরি করা। আমি ঘুরতে ভালোবাসি। কাশফুল সাধারণত গ্রামেই বেশি দেখা যায়। কিন্তু এখন শহরেও বিভিন্ন স্থানে কাশফুল ফুটছে। প্রতিদিনের ক্লান্তি কাটাতে এসব জায়গায় এসে একটু প্রশান্তি পাওয়া যায়। এই জায়গাগুলো আমাদের বিনোদন স্পট হিসেবেও কাজ করছে। খুবই চমৎকার পরিবেশ। বন্ধুবান্ধব নিয়ে ছবি তুলছি, সুন্দর সময় কাটাচ্ছে।

নবাবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ সোম জানান, নবাবগঞ্জ উপজেলা একটি পর্যাটন এলাকা এখানে একটি জাতীয় উদ্যান, একটি পিকনিক স্পর্ট রয়েছে। তার পাশাপাশি প্রতিবারের ন্যায় এ বছরও উপজেলার কাচদহ ব্রিজের পাশে করতোয়া নদীর পাড়ে ফুটেছে কাশফুল। এজন্যই সেখানে অনেক দর্শনার্থীরা ভীর করছেন, কাশফুল বাগানে কেউ বন্ধু আবার কেউ পরিবার নিয়ে ঘুরছেন। প্রয়োজন হলে সেখানে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হবে নিরাপত্তার ব্যবস্থা।

নদীর ধার, জলাভূমি, চরাঞ্চল, শুকনো এলাকা, পাহাড় কিংবা গ্রামের কোনো উঁচা জায়গায় কাশের ঝাড় বেড়ে ওঠে। বাংলা সাহিত্যে কাশবনের বহু বর্ণনা পাওয়া যায়।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ