শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

আমলকেই আমাদের একমাত্র সঙ্গী করা প্রয়োজন: মুফতি তাকি উসমানি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: পৃথিবীতে মানুষ গাড়ি-বাড়ি-নারী বহু কিছুই করে। বহু বিলাসী জীবন যাপন করে। কিন্তু কেউ একথা স্বপ্নেও ভাবেনা যে, একদিন এ সবই আমাকে ছেড়ে যেতে হবে।

শুধু তিন/পাঁচ টুকরাে সাদা কাপড় সাথে নিয়ে পরপারে পাড়ি দিতে হবে। আর যদি কপাল মন্দ হয় তাহলে হয়তাে এটাও মিলবেনা। সবশেষে আমার চিরসাথী হবে এ নশ্বর জীবনের ভাল-মন্দ ক্রিয়া-কর্ম। নবী করীম সা. উম্মতকে এ কথা বুঝাতে গিয়ে বলেছেন- মৃত ব্যক্তিকে নিয়ে যখন কবর অভিমুখে যাত্রা শুরু হয় তখন তিনটি বস্তু তার সঙ্গী হয়, তার সাথে যায়।

এক. তার প্রিয়জন, আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধব।
দুই. তার কিছু মাল, যেমনঃ লাইট, খাট, কফিন, খন্তা ইত্যাদি।

তিন. তার জীবনের ভাল-মন্দ আমল । প্রথম দু'টি বস্তু তাকে কবরস্থ করার পর ফিরে চলে আসে। আর তৃতীয়টি তার সঙ্গী হয়ে চিরদিন তার সাথে থেকে যায় । (বুখারী)

জনৈক কবি যথার্থই বলেছেন
شکریه اسے قبر تک پهنچانے والو شکریه
اب اکیلے هی چلے جائی گے اس منزل هم -
কবর পর্যন্ত পৌছেদাতা গণ, শুকরিয়া তােমাদের
এখান থেকে একাই রওনা হব মােরা মাজিলে মােদের।

ওআই/আবদুল্লাহ তামিম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ