শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

তিনিই তিনি: মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নাঈম আহমাদ।।

পৃথিবীতে অনেক মহামানব আবির্ভূত হয়েছেন, তাদের কৃতিত্ব এক এক ক্ষেত্রে সীমাবদ্ধ। কেউ ধর্মে, কেউ যুদ্ধে, কেউ ভাগ বাগ্মিতাই, সাহিত্যে, কেউ রাজনীতি ইত্যাদি বিষয়ে মহত্ত লাভ করেছেন।

কিন্তু মহত্বের সর্বক্ষেত্রে কৃতিত্ব লাভ করেছেন কেবল একজন। তিনিই মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পুরো জীবনটাই দুনিয়াবাসীর জন্য উন্মুক্ত এক লাইব্রেরী, এই লাইব্রেরীতে আমরা যে কোন বিষয়ে পড়তে পারি শিখতে পারি, আপনি সাহিত্য চর্চা করতে চান হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এর জীবনী দেখুন পড়ুন শিখুন, আপনি রাজনীতি চর্চা করতে চান হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জীবনী পড়ুন।

প্রতিটা বিষয় মনিমুক্তায় ভরপুর, এই মহামানবের সমগ্র জীবন আমাদের জন্য পাথেয়, পৃথিবীতে যত মহামানব আসছে তাদের কোনো না কোনো বিষয় গোপনীয় বা অস্পষ্ট রয়েছে। কিন্তু দেখুন না আমাদের মহামানব খাইরূল বাশার হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে সবকিছুই তিনি উন্মুক্ত করেছেন উম্মতের জন্য।

নবীজির বহির্জীবন জীবন নিয়ে আলোচনা করেছেন সাহাবায়ে কেরাম রাদিয়াল্লাহু তা'আলা আনহুম, ঘরের জীবন নিয়ে আলোচনা করেছেন উম্মুল মুমিনিন, তারা নবীজির জীবনের প্রতিটা পদক্ষেপ অনুসরণ করেছেন এবং সেগুলো পৃথিবীবাসীর জন্য তুলে ধরেছেন।

যেন এমন ভাবে রেকর্ড করা হয়েছে, যার কারনে স্বামী দেখতে পায় তার মধ্যে স্ত্রী অনুরাগী আদর্শ স্বামী, পুত্র দেখতে পাই তার মধ্যে পিতৃ মাতৃভক্ত আদর্শ পুত্র, পিতা দেখতে পাই তার মধ্যে মমতা শীল কর্তব্যপরায়ণ আদর্শ পিতা, গৃহী দেখতে পায় তার মধ্যে স্বহস্তে গৃহে কর্মরত আদর্শ গৃহী, যোগী দেখতে পায় তার মধ্যে ধ্যান নিরত আদর্শ যোগী, প্রভু দেখতে পায় তার মধ্যে সদা হাস্য বদন আদর্শ প্রভু, ভৃত্য দেখতে পাই তার মধ্যে কর্তব্যনিষ্ঠ পরিশ্রমী ভৃত্য, বণিক দেখতে পায় তার মধ্যে একজন সৎ আদর্শ বনিক, সেনাপতি দেখতে পায় তার মধ্যে রনকুশল স্থির মস্তিষ্ক সেনাপতি, নেতা দেখতে পাই তার মধ্যে হিতৈষী জনসেবক আদর্শ নেতা, বিচারকর্তা দেখতে পাই তার মধ্যে নিরপেক্ষ ন্যায়নিষ্ঠ আদর্শ বিচারক। তাই কুরআনুল কারিমে হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সম্বন্ধে বলা হয়েছে, لَقَدۡ کَانَ لَکُمۡ فِیۡ رَسُوۡلِ اللّٰہِ اُسۡوَۃٌ حَسَنَۃٌ لِّمَنۡ کَانَ یَرۡجُوا اللّٰہَ وَالۡیَوۡمَ الۡاٰخِرَ وَذَکَرَ اللّٰہَ کَثِیۡرًا ؕ তোমাদের মধ্যে যারা আল্লাহ্ ও আখিরাতকে ভয় করে এবং আল্লাহ্কে অধিক স্মরণ করে তাদের জন্যে তো রাসূলুল্লাহ্র মধ্যে রয়েছে উত্তম আদর্শ। আল আহ্‌যাব - ২১

কিন্তু দুঃখজনক বিষয় হলো আমরা আমাদের নিজস্ব মডেল রেখে বিজাতীয় মডেলের পিছে দৌড়াচ্ছি, আমরা আমাদের ছেলেমেয়েদেরকে সীরাত পাঠ থেকে বিরত রেখে কৃষ্ণ দুলাল দের জীবন কাহিনী পড়াচ্ছি যার কারণে ছেলে-মেয়ে বড় হয়ে পিতা-মাতাকে বৃদ্ধাশ্রমে পাঠাচ্ছে, সন্তানরা মা-বাবার গায়ে হাত তুলতেও কৃপণতা করে‌ না, যার কারণে নিউজে দেখতে পাই সন্তানেরা ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে নিজ পিতা মাতা কে।

এর মূল কারণ হলো আমরা আমাদের ছেলে-মেয়েদেরকে নিজস্ব সংস্কৃতি তে বড় না করে বিজাতীয় সংস্কৃতিতে বড় করার চেষ্টা করি, তাই আসুন আমরা আমাদের ছেলেমেয়েদেরকে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সিরাত পাঠে উদ্বুদ্ধ করি , এবং হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদর্শে আদর্শবান করে গড়ে তুলি।

আমরা উপসংহারের পূর্বে সেই মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সম্বন্ধে দরুদ পাঠ করি:
বালাগাল উলা‌বি কামালিহী,
কাশাফাদ দুজা বি জামালিহী,
হাসুনাত জামীউ খিসালিহী,
সাল্লু আলাইহি ওয়া আলিহী।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ