শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর

সৌদি আরবের রিয়াদে আন্তর্জাতিক বইমেলা শুরু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: শুরু হয়েছে রিয়াদ আন্তর্জাতিক বইমেলা ২০২২। সম্প্রতি শুরু হওয়া মেলায় অংশ নিয়েছে ৩২টি দেশের এক হাজার ২০০ প্রকাশনাপ্রতিষ্ঠান। ১০ দিনব্যাপী মেলাটি আগামী ৮ অক্টোবর পর্যন্ত চলবে। শুক্রবার ছাড়া প্রতিদিন স্থানীয় সময় সকাল ১১টা থেকে রাত ১২টা পর্যন্ত এ মেলা চলবে।

গত শুক্রবার দুপুর ১২টা থেকে রাত ২টা পর্যন্ত চলবে মেলা। এবারের মেলায় বইপ্রেমী পাঠক উৎসবে গেস্ট অব অনার হিসেবে থাকবে তিউনিশিয়া। এবার তিউনিশিয়ার ইতিহাস-ঐতিহ্য নিয়ে একটি ধারাবাহিক ইভেন্ট উদযাপন করা হবে। এতে অংশ নেবেন দেশটির খ্যাতিমান লেখক, কবি ও গবেষক।

দর্শনার্থী সংখ্যা, বই বিক্রির পরিমাণ ও বৈচিত্র্যপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি আরব অঞ্চল ও আন্তর্জাতিক প্রকাশনাপ্রতিষ্ঠানের অংশগ্রহণের দিক থেকে মেলাটি আরব অঞ্চলে গুরুত্বপূর্ণ।

রিয়াদ আন্তর্জাতিক বইমেলা আয়োজনের মধ্য দিয়ে সৌদি আরব ও তিউনিশিয়ার মধ্যে সাংস্কৃতিক যোগাযোগ বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন তিউনিশিয়ার সাংস্কৃতিক মন্ত্রী হায়াত গুয়েরমাজি।

এই উৎসব কেন্দ্র করে একত্র হয় জাতীয় ও আন্তর্জাতিক প্রকাশনা প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট লেখক-পাঠকরা। পারস্পরিক আলাপ-আলোচনা, বক্তৃতা, প্রশ্নোত্তর, কবিতা সন্ধ্যা, শিল্প-সংস্কৃতি নিয়ে রয়েছে বিভিন্ন বিষয়ে দেড় শতাধিক আয়োজন। শিল্পকলা, পাঠ পর্যালোচনা, লেখা ও প্রকাশনা নিয়ে আলোচনা, বই তৈরি ও অনুবাদ বিষয়ক কর্মশালা এবং শিশুদের নিয়ে থাকবে বিভিন্ন আয়োজন।

আরববিশ্ব ও আন্তর্জাতিক পরিমণ্ডলের খ্যাতিমান লেখক ও বুদ্ধিজীবীরা এ মেলায় অংশ নিচ্ছেন। বইমেলার ধারাবাহিক আয়োজন ‘হাদিস আল কিতাব’-এ নিজ বই সম্পর্কে কথা বলার সুযোগ পাবেন লেখকরা। সূত্র: সৌদি গেজেট

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ