শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

সাত বছরের ফিলিস্তিনি শিশুর মৃত্যু: অবিলম্বে তদন্তের আহ্বান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ৭ বছর বয়সি এক ফিলিস্তিনি শিশুর মৃত্যুর ঘটনা অবিলম্বে তদন্তের আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সেনাদের তাড়ায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শিশুটি মারা গিয়েছে বলে জানিয়েছে তার পিতা।

মার্কিন পররাষ্ট্র দফতরের উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেল এক সংবাদ সম্মেলনে বলেন, ‘নিষ্পাপ একটি ফিলিস্তিনি শিশুর মৃত্যুর খবরে আমাদের হৃদয় ভেঙে গেছে। ইসরায়েলি সামরিক তদন্তের পাশাপাশি অবিলম্বে এই মৃত্যুর পূর্ণাঙ্গ তদন্ত সমর্থন করছি আমরা।'

রায়ান ইয়াসের সুলেমান অন্যান্য ছাত্রদের সঙ্গে যখন স্কুল থেকে বাড়ি ফিরছিল তখন ইসরায়েলি সৈন্যরা তাদের ধাওয়া করে। শিশুটির বাবা ইয়াসের জানান, তার ছেলে ভয় পেয়ে ঘটনাস্থলেই মারা যায়।

রায়ানের চাচা মোহাম্মদ বলেন, 'সে হাসিখুশি এবং সুস্থ একটি শিশু ছিল, কিন্তু কয়েক মিনিটের মধ্যেই আমরা তাকে চিরতরে হারিয়ে ফেলেছি।'

এর আগে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছিলেন, বৃহস্পতিবার(২৯ সেপ্টেম্বর) ইসরায়েলি সৈন্যদের তাড়া খেয়ে পালানোর সময় উঁচু স্থান থেকে পড়ে রায়ান মারা যায়।

এদিকে রায়ানের মরদেহ পরীক্ষা করেছেন এমন একজন চিকিৎসা কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ছেলেটির শরীরে আঘাতের কোন চিহ্ন নেই। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়েই তার মৃত্যু হতে পারে।

ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র জানায়, প্রাথমিক তদন্তে দেখা গেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) দ্বারা পরিচালিত তল্লাশি এবং শিশুটির মর্মান্তিক মৃত্যুর মধ্যে কোন সম্পর্ক নেই।

উল্লেখ্য, সাম্প্রতিক মাসগুলিতে ইসরায়েলি বাহিনী অধিকৃত পশ্চিম তীরে কয়েক ডজন সহিংস অভিযান চালিয়েছে। চলতি বছর এ পর্যন্ত ৮০ জনের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে তারা। এছাড়া শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছেন। সূত্র: রয়টার্স

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ