শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

বন্যায় ক্ষতিগ্রস্ত ৩৬ পরিবারে সেলাই মেশিন ও নগদ অর্থ প্রদান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: স্মরণকালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত ৩৬টি অসহায় পরিবারের মাঝে সেলাই মেশিন ও নগদ অর্থ প্রদান করেছে ‘সাইলেন্ট হ্যান্ডস সাপোর্ট’ নামে একটি সামাজিক সংস্থা।

রোববার সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোণায় বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারে এসব বিতরণ করে। উপকারভোগীদের মধ্যে অসহায় ও বিধবা নারীদের প্রাধান্য দেওয়া হয়েছে বলে জানায় সংগঠনের স্বেচ্ছাসেবক নাহিদ আহমেদ।

তিনি বলেন, ‘মাস কয়েক পূর্বে ভারী বর্ষণ ও উজানের পানির ফলে সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনাসহ বেশকিছু জেলায় তীব্র বন্যার সৃষ্টি হয়। বন্যায় ভেসে যায় মানুষের ঘরবাড়ি ও গৃহপালিত পশু।

নষ্ট হয় ফসলি জমি। অসহায় দরিদ্র পরিবারগুলোর জন্য বন্যা পরবর্তী পুর্নবাসন ও স্বাবলম্বী করার লক্ষ্য সিডনির ক্যাম্বেলটাউনবাসী ফান্ড কালেক্ট করে এবং সাইলেন্ট হ্যান্ডস সাপোর্টের মাধ্যমে এই প্রকল্প বাস্তবায়ন করার উদ্যোগ নেয়। সামাজিক স্বেচ্ছাসেবী সংস্থা সাইলেন্ট হ্যান্ডস সাপোর্ট যাচাই-বাছাই করে নেত্রকোনার কলমাকান্দায় ৬টি, দূর্গাপুরে ৬টি, সিলেটের গোয়াইনঘাটে ৬টি, কানাইঘাটে ১০টি এবং সুনামগঞ্জের দোয়ারাবাজারে ৮টি করে মোট ৩৬টি সেলাই মেশিন এবং নগদ অর্থ প্রদান করে।’ সেলাই মেশিন ও নগদ অর্থ পেয়ে আনন্দ ও উচ্ছ্বাস প্রকাশ করে উপকারভোগী পরিবার।

রেহানা খাতুন বলেন, ‘১০ বছর আগে আমার বিয়ে হয় কিন্তু ভাগ্য খারাপ থাকায় আমার এক ছেলেকে নিয়ে চলে আসতে হয় বাবার বাড়ি। বাবা বেঁচে নেই আমার। মা ভিক্ষা করেন আর আমি যা পারি করি তাতে কোনো রকম খেয়ে না খেয়ে দিন যায় আমাদের। গত বন্যার পর আমরা আরও ভেঙে পরি। এই সেলাই মেশিন আর নগদ অর্থ দিয়ে আমি কাজ শুরু করবো। আমি আমার মাকে আর ভিক্ষা করতে দিতে চাই না।’

জামিলা বেগম বলেন, ‘আমার স্বামী একটা ছোট মসজিদের মুয়াজ্জিন। পরিবারের সদস্য সংখ্যা বেশি। আপনারা তো জানেন গ্রামের ছোট মসজিদের মুয়াজ্জিন কতো টাকা পাই। ওই টাকায় আমারা চলতে পারি না। এই সেলাই মেশিন দিয়ে কাজ করে আমি আমার ছেলে মেয়েদের পড়ালেখা করাতে পারবো এবং সংসার ও চালেতে পারবো ইনশাআল্লাহ্।’

সংস্থাটির সভাপতি শরীফ মোহাম্মদ বলেন, ‘ক্যাম্বেলটাউনবাসী থেকে প্রাপ্ত অর্থ দিয়ে স্বাবলম্বী প্রজেক্টের আওতায় ৩৬টি সেলাইমেশিন ও নগদ অর্থ প্রদান করা হয়েছে।

বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারের জন্য গৃহ নির্মাণ ও মেরামতসহ রিকশা প্রদান করার পরিকল্পনা রয়েছে।’ অস্ট্রেলিয়া সিডনির ক্যাম্বেলটাউনবাসীর প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে দেশের অসহায় মানুষের কল্যাণে বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান করেন তিনি।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ