শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

হিজাব বিতর্ক: সুপ্রিম কোর্টে শুনানি, হিজাবের পক্ষে যুক্তি দিলেন আইনজীবী দুশান্ত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম

কর্ণাটকের শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে দায়ের করা পিটিশনের শুনানি এক সপ্তাহ ধরে চলছে। আবেদনকারীর আইনজীবী বিভিন্ন যুক্তি উপস্থাপন করছেন।

আজ মঙ্গলবার শুনানির সময়, মুসলিম মেয়েদের হিজাবের সাংবিধানিক ও ধর্মীয় অধিকারের সমর্থনে, দেশের বিশিষ্ট আইনজীবী দুশান্ত দেব তার বক্তব্য রাখেন। সম্রাট আকবর থেকে আওরঙ্গজেব পর্যন্ত ভারতের মুসলিম শাসকদের উদাহরণ উপস্থাপন করেন। বেঞ্চকে বোঝানোর চেষ্টা করেন। মুসলমানদের জন্য হিজাব কতটা গুরুত্বপূর্ণ? তিনি বিজেপির কয়েকজন শীর্ষ নেতার হিন্দু স্ত্রীদের কথাও উল্লেখ করেছেন। যে তারা মাথায় কাপড় দিয়ে চলে।

শুনানির সময়, দুশান্ত দেব কারও নাম না করে দেশের বর্তমান পরিস্থিতির কথা উল্লেখ করে বলেন, এই লোকেরা চায় যে লোকেরা মহাত্মা গান্ধীকে ভুলে গিয়ে কেবল সর্দার প্যাটেলকে নিয়ে কথা বলুক। হিজাবকে আমেরিকায় শ্বেতাঙ্গ-কালো সংঘর্ষের সঙ্গেও যুক্ত করেছেন তিনি। এই যুক্তিগুলি শোনার পরে, সুপ্রিম কোর্ট ঘোষণা করেছে, পরবর্তী শুনানি চলবে।

তিনি আরো বলেন, এটি পোশাক সম্পর্কে নয়, আমরা সামরিক স্কুল বা রেজিমেন্টের কথা বলছি না। আমরা এখানে প্রাক-বিশ্ববিদ্যালয় কলেজের কথা বলছি। তিনি যোগ করেন, সংবিধান উন্মুক্ত ও স্বাধীনতার কথা বলে। এখানে শুধু সমতার কথাই নয়, একসাথে থাকার ব্যাপারেও আপত্তি প্রকাশ করা হয়েছে।

আবেদনকারীর আইনজীবী তার বক্তব্য ব্যাখ্যা করে বলেন, যদি কোনো হিন্দু-মুসলিম ছেলে-মেয়ে বিয়ে করে একসঙ্গে থাকতে চায়, তাতেও মানুষের সমস্যা হয়। বিজেপির অনেক সিনিয়র নেতার হিন্দু স্ত্রী আছে। বিখ্যাত সঙ্গীতশিল্পী ওস্তাদ আমজাদ আলী খানের স্ত্রী হিন্দু। মুঘল সম্রাট আকবরের স্ত্রী ছিলেন একজন হিন্দু, তারপর আকবর হিন্দু রাণী ও তাদের বন্ধুদেরকেও প্রাসাদে মন্দির নির্মাণ ও পূজা করার সুবিধা ও স্বাধীনতা দিয়েছিলেন।

আমাদের দেশ একটি সুন্দর সংস্কৃতির উপর ভিত্তি করে দুশান্ত দেব যুক্তি দিয়েছিলেন। এই দেশটি ঐতিহ্যের উপর নির্মিত। পাঁচ হাজার বছরে আমরা অনেক ধর্ম গ্রহণ করেছি। সারা বিশ্বের ইতিহাসবিদরা বলেছেন যে ভারত এমন একটি জায়গা যেখানে এখানে আসা লোকজনকে গ্রহণ করা হয়েছে।

ভারত হিন্দু, বৌদ্ধ, জৈন, সব ধরনের ধর্মের জন্ম দিয়েছে। ইসলাম এখানে এসেছিল এবং আমরা তা আন্তরিকভাবে গ্রহণ করেছি। ভারত এমন একটি জায়গা যেখানে ব্রিটিশরা ছাড়া এখানে যারা এসেছিল তারা কোনো বিজয় ছাড়াই এখানে বসতি স্থাপন করেছিল।

দেব আরো বলেন, হিজাব নিষিদ্ধ করা আমেরিকায় কালো ছাত্রদের জন্য আলাদা আইন আর সাদা ছাত্রদের জন্য আলাদা আইন করার মতো। দক্ষিণ আফ্রিকায় ফেরঙ্গি রাজের সময় ভারতীয় ও অন্যান্য কৃষ্ণাঙ্গদের জন্য ট্রেনে আলাদা বগি এবং শ্বেতাঙ্গদের জন্য আলাদা বগি ছিল।

সূত্র: দাওয়াত নিউজ ইন্ডিয়া

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ