শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

মিয়ানমারকে অর্থ সহায়তা না দেয়ার আহ্বান জাতিসংঘের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: মিয়ানমারে আরাকান আর্মির সঙ্গে জান্তা বাহিনীর ব্যাপক সংঘর্ষ এবং দফায় দফায় গোলাবর্ষণের ঘটনা ঘটছে।

তবে এসব ঘটনায় কোনো হতাহতের খবর প্রকাশ করা হয়নি। পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশটির সশস্ত্র বাহিনীকে অর্থ সহায়তা না দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

গতকাল শুক্রবারও (১৬ সেপ্টেম্বর) মিয়ানমারের চীন প্রদেশে জান্তা বাহিনীর সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়ে বিদ্রোহী আরাকান আর্মি।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, একটি গ্রামে অভিযানের সময় উভয়পক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলি হয়। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেছে কি-না, সে বিষয়ে কিছু জানা যায়নি।

এরমধ্যেই দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে অবৈধভাবে ক্ষমতা দখল ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনেছে জাতিসংঘ। একইসঙ্গে মিয়ানমারের সশস্ত্র বাহিনীকে অর্থ সহায়তা না দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

মিয়ানমারে যে মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে তার বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে এক হয়ে কাজ করার আহ্বানও জানিয়েছে জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং মিশন। এছাড়া মিয়ানমার ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের নীরবতার বিষয়টিকেও সামনে আনা হয়।

২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের পর গেল দেড় বছরেরও বেশি সময়ে মিয়ানমারে ২ হাজারের বেশি মানুষ জান্তা বাহিনীর হাতে প্রাণ হারিয়েছেন। এছাড়াও গ্রেফতার হয়েছেন অন্তত ১৩ হাজার। যাদের মধ্যে অন্তত ১০ হাজার এখনও বন্দি রয়েছেন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ