শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

বিশ্বজুড়ে গণতন্ত্র হুমকির মুখে: জাতিসংঘের আশঙ্কা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম।।

বিশ্বজুড়ে গণতন্ত্র পিছিয়ে যাচ্ছে। এ বিষয়ে সবাইকে সতর্ক করার সময় এসেছে। বিশ্বে সংকুচিত গণতন্ত্র প্রসঙ্গে জাতিসংঘ প্রধান আন্তোনিও গুতেরেস বলেন, অবিশ্বাস ও ভুল তথ্য ছড়িয়ে পড়ছে। বিভাজন গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে দুর্বল করছে।

২০০৭ সাল থেকে প্রতি বছর ১৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক গণতন্ত্র দিবস পালিত হয়। বিশ্বব্যাপী মহামারী ও বিশ্বের প্রতিটি অঞ্চলে নেতিবাচক প্রভাব ফেলেছে। কিন্তু কিছু অঞ্চল ও দেশ অন্যদের তুলনায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

যুক্তরাজ্য-ভিত্তিক ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট বার্ষিক পাঁচটি বিভাগের উপর ভিত্তি করে বিশ্বজুড়ে গণতন্ত্রকে স্থান দেয়। পরিমাপ ও মূল্যায়ন করে। এই কারণগুলির মধ্যে রয়েছে নির্বাচনী প্রক্রিয়া ও বহুত্ববাদ, সরকারের কার্যকারিতা, রাজনৈতিক অংশগ্রহণ, রাজনৈতিক সংস্কৃতি আর নাগরিক স্বাধীনতা।

বৃহস্পতিবার ভিডিও বিবৃতিতে তিনি বলেন, এখনই সময় হয়েছে সতর্ক করার। তিনি জোর দিয়ে বলেন, বিশ্বকে তার অঙ্গীকার পুনর্নিশ্চিত করতে হবে, গণতন্ত্র, উন্নয়ন ও মানবাধিকার পরস্পর নির্ভরশীল আর পারস্পরিকভাবে শক্তিশালীকরণের জন্য একজনের পাশে অন্যজন দাড়াতে হবে। সাম্য, সংহতির গণতান্ত্রিক নীতির কথাও মনে রাখতে হবে।

মহাসচিব আরো বলেন, যারা সিদ্ধান্ত গ্রহণে ও আইনের শাসন রক্ষায় পূর্ণ অংশগ্রহণকে উৎসাহিত করেন তাদের একসঙ্গে দাঁড়ানো জরুরি।

গণমাধ্যম ও সাংবাদিকতার স্বাধীনতা প্রসঙ্গে গুতেরেস বলেন, এ বছর মুক্ত, স্বাধীন মিডিয়ার হারও কমে আসছে। যাকে তিনি গণতান্ত্রিক সমাজের ভিত্তিপ্রস্তর বলে অভিহিত করেছেন।

গণতন্ত্রের সামনে নতুন চ্যালেঞ্জের বিষয়ে, তিনি সতর্ক করে দিয়ে সাংবাদিকদের, বিশেষ করে নারী সাংবাদিকদের দমিয়ে রাখার প্রচেষ্টা দিন দিন তীব্র হচ্ছে, মৌখিক আক্রমণ থেকে শুরু করে অনলাইন নজরদারি এবং আইনি হয়রানি পর্যন্ত করা হচ্ছে।

মিডিয়া কর্মীরা সেন্সরশিপ, আটক, শারীরিক সহিংসতা ও এমনকি হত্যার স্বীকার হচ্ছে। জাতিসংঘ প্রধান তাই মনে করিয়ে দেন, এই ধরনের অন্ধকার পথ অনিবার্যভাবে অস্থিতিশীলতা, অবিচার ও খারাপ পরিস্থিতির দিকে নিয়ে যায়। স্বাধীন সংবাদপত্র ছাড়া গণতন্ত্র টিকে থাকতে পারে না। মত প্রকাশের স্বাধীনতা ছাড়া স্বাধীনতা নেই।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ