শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

মহাপ্রলয় কিয়ামতের ক্ষুদ্রতম নিদর্শনাবলী!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামযাহ আল মাহদী

ক্ষুদ্রতম নিদর্শন: ১। প্রতিবেশীর সাথে দুর্ব্যবহার ২। অশ্লীলতা ব্যাপক আকার ধারণ ৩। বিশ্বস্তকে বিশ্বাসঘাতক এবং তককে বিশ্বস্ত জ্ঞান ৪। মর্যাদাবান ব্যক্তিদের বিলুপ্তি এবং অধীনস্থতা প্রকাশ ৫। সম্পদ অর্জনে হালাল হারাম বিবেচনার বিলুপ্তি ৬। যুদ্ধ লব্ধ সম্পদকে রাষ্ট্রীয় সম্পদ জ্ঞান ৭। আমানতের বস্তুকে খরচের বস্তু জ্ঞান ৮। যাকাত আদায়কে জরিমানা জ্ঞান ৯। আল্লাহর জ্ঞান ছেড়ে পার্থিব জ্ঞান অর্জনে মনোনবেশ।

১০। মায়ের অবাধ্য হয়ে স্ত্রীকে সন্তুষ্টকরণ ১১। জন্মদাতা পিতাকে দূরে ঠেলে দিয়ে বন্ধু বান্ধবকে কাছে আনায়ণ ১২। আল্লাহর ঘর মসজিদে উচ্চস্বরে হৈ হুল্লোড় ১৩। গোত্রীয় সম্প্রদায়ে পাপিষ্ঠদের নেতৃত্ব দান ১৪। জাতির নেতৃত্বে সর্বনিকৃষ্ট ব্যাক্তিদের আগমণ ১৫। আক্রমণের ভয়ে মানুষকে সম্মান দেখানো ১৬। মেয়েদের সাথে আবাধ মিলামেশা ১৭। রেশমী কাপড়ের ব্যাপক ব্যবহার ১৮। মদ্যপান হালাল জ্ঞান ১৯। গান বাদ্য ও নর্তকীর নৃত্য বৈধ জ্ঞান ২০। ফেতনার আধিক্যে মানুষের মৃত্যু কামনা

২১। সকালে মুমিন বিকেলে কাফের হয়ে যাবে এমন কালের আগমণ ২২। মসজিদগুলোকে অধিক সুসজ্জিত করার প্রতিযোগীতা ২৩। ঘরবাড়ী ডিজাইন এবং রকমারি কারুকার্য করণ ২৪। অধিক হারে আকাশ থেকে বজ্র বর্ষণ ২৫। ব্যাপকহারে লেখালেখি এবং পুস্তক প্রকাশ ২৬। বাক জাদুতে সম্পদ অপার্জন এবং চাপাবাজি প্রতিযোগীতা ২৭। কোরআন ছেড়ে অন্যান্য গ্রন্থাদির প্রচার-প্রসার ২৮। জ্ঞানী এবং দ্বীনের বাহকদের অভাব এবং কোরআন পাঠকের প্রভাব ২৯। ছোট ও স্বল্প জ্ঞানীদের কাছে এলেম অন্বেষণ ৩০। আকস্মিক মৃত্যুর হার বৃদ্ধি

৩১। নির্বোধ লোকদের নেতৃত্ব ৩২। দ্রুত গতিতে সময় পার ৩৩। বড় বিষয়ে নিচু লোকদের বাকযুদ্ধ ৩৪। দুনিয়ার সবচেয়ে সৌভাগ্যশীল ব্যক্তি লুকা বিন লুকা ৩৫। মসজিদকে যাতায়াত ও পারাপারের পথ হিসাবে ব্যবহার ৩৬। মোহরের মূল্যবৃদ্ধি অতঃপর হ্রাস ৩৭। অশ্বের মূল্যবৃদ্ধি অতঃপর হ্রাস ৩৮। বাজার ও দোকানপাট নিকটবর্তী হয়ে যাওয়া ৩৯। মুসলিম বিশ্বের বিরুদ্ধে যুদ্ধে সকল বিধর্মী রাষ্ট্রের একক অবস্থান ৪০। নামাজের ইমামতিতে মুসল্লিদের ধাক্কাধাক্কি।

৪১। মুমিনের সত্য স্বপ্ন ৪২। মিথ্যা ব্যাপক আকার ধারণ ৪৩। পরস্পর হিংসা বিদ্বেষ প্রকাশ ৪৪। ব্যবহারে ভূকম্পন সৃষ্টি ৪৫। নারী জাতির আধিক্য ৪৬। পুরুষ হ্রাস ৪৭। অশ্লীলতা ও নোংরামি ব্যাপক ও খোলাখুলি ৪৮। কোরআন পড়ে বিনিময় গ্রহণ ৪৯। ব্যবহারে মানুষের দেহে মাংসলতা ও স্থুলতা বৃদ্ধি ৫০। কামনা ছাড়াই সাক্ষ্য দিতে রাজি লোকদের এত প্রকাশ ৫১। মানত করে পূর্ণ করে না এমন ব্যক্তিদের আত্মপ্রকাশ
৫২। সমাজের উচ্চ পদস্থ লোক কর্তৃক গরিবদের মাল সম্পদ কৌশলে লুট ৫৩। আল্লাহর নাজিলকৃত বিধানের বাস্তবায়ন পরিত্যাগ ৫৪। রোমান (খ্রিষ্টান) আধিক্য এবং আরব (মুসলিম) হ্রাস।

ক্ষুদ্রতম নিদর্শনঃ
১। হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আগমন। এ নিয়ে বিস্তারিত।

নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বর্ণনা মতে, শেষ নবী হিসেবে দুনিয়াতে তাঁর আগমনই কিয়ামতের প্রথম ক্ষুদ্রতম নিদর্শন।
হযরত সাহল বিন সাদ রাঃ থেকে বর্ণিত, তিনি বলেন। আমি নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে দেখেছি।

তিনি তর্জনী এবং মধ্যমাঙ্গুলি দিয়ে ইশারা করে বলেছেন, আমার এবং কিয়ামতের মধ্যে এই দুই আঙ্গুলের মধ্যবর্তী ফাকা জায়গার ন্যায় ব্যব্ধান।
(বুখারী ও মুসলিম) অন্যত্র বর্ণনা করেন কেয়ামতের প্রথম বাতাসেই আমাকে প্রেরণ করা হয়েছে। (হাকীম) ইমাম কুরতুবী রহঃ বলেন স্বয়ং নবী কারীম সাল্লাল্লাহু আলিহি ওয়া সাল্লামই হচ্ছেন কেয়ামতের প্রথম নিদর্শন।

কারন, তিনি আখেরী জামানার নবী। উনাকে প্রেরণ রে নবী আগমণের দ্বারা সবসময়ের জন্য বন্ধ করা হয়েছে। কিয়ামত পর্যন্ত আর
কোনো নবী আসবেননা।

পরবর্তী লেখায় কেয়ামতের ক্ষুদ্রতম নিদর্শনঃ যেগুলো এখনো ঘটেনি তা নিয়ে লিখা হবে এবং যেগুলো ঘটেছে তার মধ্য থেকে ২ নাম্বারটা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

সূত্র: মহাপ্রলয়

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ