শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

ব্রিটিশ পার্লামেন্টে রাজা তৃতীয় চার্লসের প্রথম ভাষণ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: দায়িত্বগ্রহণের পর প্রথমবারের মতো লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে পার্লামেন্ট সদস্যদের সামনে বক্তব্য রাখলেন ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লস। রানির মৃত্যুতে শোক জানানোর আনুষ্ঠানিকতায় উপস্থিত হন পার্লামেন্টের ৯শ’ সদস্য। খবর বিবিসি।

লন্ডনের ওয়েস্টমিনিস্টার হলে রাজকীয় বাহিনীর নানা আনুষ্ঠানিকতা মধ্য দিয়ে শুরু হয় ব্রিটেনের নতুন রাজার ভাষণ।

আজ সোমবার (১২ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকালে ওয়েস্টমিনিস্টার হলে জড়ো হন হাউস অব লর্ডস এবং হাউস অব কমন্স পার্লামেন্টের উভয় কক্ষের সদস্যরা। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ৯শ’ আইনপ্রণেতা এসেছেন শোক জানাতে। একদিকে রানির মৃত্যুতে শোক পালন, অন্যদিকে নতুন রাজার দায়িত্বগ্রহণ, দুরকম অনুভূতি দেশটির আইনপ্রণেতাদের মধ্যে।

এক পর্যায়ে হলে এসে উপস্থিত হন ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লস এবং তার স্ত্রী কুইন কনসর্ট ক্যামিলা। তিনি পার্লামেন্ট সদস্যদের সামনে হাজির হওয়ার পর বক্তব্য রাখেন লর্ড স্পিকার। বলেন রানি দ্বিতীয় এলিজাবেথ একইসঙ্গে ছিলেন নেতা এবং জনগণের সেবক।

পরে পার্লামেন্ট সদস্যদের সামনে বক্তব্য রাখেন রাজা তৃতীয় চার্লস। দায়িত্বগ্রহণের পর প্রথমবারের মত পার্লামেন্ট সদস্যদের সামনে বক্তব্য রাখেন তিনি। এসময় তিনি বলেন, তার মাকে হারানো অপূরনীয় ক্ষতি।

ভাষণে রাজা তৃতীয় চার্লস বলেন, রানি দীর্ঘ সময় ধরে জাতি ও জনগণকে নিবেদিতভাবে যে সেবা দিয়ে গেছেন তার স্মরণেই আজ আমরা একত্রিত হয়েছি। তিনি অনেক কম বয়সেই দেশ ও জনগণের সেবা দেওয়ার জন্য নিজে থেকে প্রতিশ্রতিবদ্ধ হয়েছিলেন। সেই প্রতিশ্রুতি তিনি অদম্য আত্মত্যাগের সঙ্গেই পূরণ করেছেন।

তিনি আরও বলেন, ইশ্বরের সহায়তায় এবং আপনাদের সহচার্যে নিস্বার্থভাবে কর্তব্য পালনের দৃষ্টান্ত স্থাপন করেছিলেন তিনি। আমিও নিবেদিতপ্রাণ হয়ে সে পথ অনুসরণ করতে দৃঢ়সংকল্পবদ্ধ।

ওয়েস্টমিনিস্টার হলে চার্লসের ভাষণ শেষ হতেই বাজানো হয় ব্রিটিশ জাতীয় সংগীত ‘গড সেভ দ্য কিং।’ জানা যায় ভাষণ শেষ হওয়ার পর এদিনই লন্ডন থেকে স্কটল্যান্ডের এডিনবোরায় যাবেন রাজা চার্লস। সেখানে হলিরুড প্রাসাদ থেকে রানির মরদেহ নেয়া হবে সেন্ট জাইল ক্যাথেড্রালে। শবযাত্রায় অংশ নেবেন রানির বড় ছেলে রাজা তৃতীয় চার্লস এবং তার ভাই বোনেরা।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ