শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬


পাকিস্তানের জন্য দেড় কোটি টাকা বরাদ্দ বাংলাদেশের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ইতিহাসের ভয়াবহতম বন্যায় ধুঁকছে দক্ষিণ এশিয়ার দ্বিতীয় বৃহত্তম দেশ পাকিস্তান। দেশটির তিন ভাগের এক ভাগ সম্পূর্ণ পানিতে তলিয়ে গেছে সম্প্রতি জানিয়েছেন দেশটির জলবায়ুমন্ত্রী। বন্যায় ক্ষতিগ্রস্তদের সাহায্যে বাংলাদেশ সরকার ১ কোটি ৪০ লাখ টাকা বরাদ্দ দিয়েছে বলে জানা গেছে।

আজ বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এ টাকা বরাদ্দ দিয়েছে বলে মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

জানা যায়, বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সাহায্যের জন্য বিস্কুট, ড্রাই কেক, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ওরস্যালাইন, মশারি, কম্বল ও তাঁবু জরুরি ভিত্তিতে কিনে পাকিস্তানে পাঠানোর জন্য এ বরাদ্দ দেওয়া হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানিয়েছে, ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে ১০ মেট্রিক টন বিস্কুট, ১০ মেট্রিক টন ড্রাই কেক, ১ লাখ (পিস) পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ৫০ হাজার প্যাকেট ওরস্যালাইন, ৫ হাজার মশারি, ২ হাজার কম্বল ও ২ হাজার তাঁবু।

দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ চলমান বন্যা পরিস্থিতিকে ইতিহাসের সবচেয়ে ভয়াবহ বলে উল্লেখ করেছেন।

জুনে বর্ষা মৌসুম শুরু হওয়ার পর থেকে পাকিস্তানের অন্তত ১ হাজার ১৩৬ জন বন্যার কারণে মারা গেছেন। দেশটি এরই মধ্যে বন্ধুপ্রতিম দেশ ও দাতা সংস্থাগুলোর কাছে আর্থিক সাহায্য চেয়েছে।

এদিকে, পাকিস্তানে বন্যাদুর্গতদের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে ১৬ কোটি ডলার সহায়তার আবেদন জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

এর আগে সবশেষ ২০১০ সালে পাকিস্তানে বন্যায় ২ হাজারের বেশি মানুষ মারা গিয়েছিল।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ