শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা

নবজাতকের আকিকার ‘সপ্তম দিন’ বলতে কোন দিনকে বুঝায়?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: একজন জানতে চেয়েছেন, আমার জানার বিষয় হলো, আকীকা দেয়ার জন্য সপ্তম দিন বলতে কোন দিনকে বুঝায়? যেমন শুক্রবারে শিশু জন্ম নিলে কোন দিন আকীকা দিবে? যদি শুক্রবার রাতে শিশু জন্ম নেয়, তাহলে তার আকীকা কোন দিন দিলে সপ্তম দিন বলে সাব্যস্ত হবে?

উত্তর: যেদিন শিশু জন্ম গ্রহণ করেছে, সেই দিন থেকে সপ্তম দিনের দিন আকীকা করা মানে হলো সপ্তম দিনের দিন আকীকা।

যেমন শুক্রবার জন্মগ্রহণ করলে উক্ত শিশুর আকীকা হবে পরের বৃহস্পতিবার। এটাই জন্মের পরের সপ্তম দিন।

আর যদি শিশু রাতে জন্ম নেয়, তাহলে সেই রাতের আগের দিনটা গ্রহণ করা হয় না, বরং পরের দিনটা হিসেবে সপ্তম দিন হিসাব করবে। কারণ, আরবী দিন শুরু হয় রাত থেকে।

যেমন শুক্রবার দিবাগত রাতে শিশু জন্ম নিলে উক্ত শিশুর সপ্তম দিন হবে সামনের শুক্রবার দিন।

عن سمرة بن جندب أن رسول الله -صلى الله عليه وسلم- قال « كل غلام رهينة بعقيقته تذبح عنه يوم سابعه ويحلق ويسمى

হযরত সামুরা বিন জুনদুব রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-প্রত্যেক বালকের পক্ষ থেকে আক্বিকা হল বন্ধক স্বরূপ, যা তার পক্ষ থেকে সপ্তম দিনে জবাই করবে, এবং তার মাথা মুন্ডাবে, এবং তার নাম রাখবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-২৮৪০, সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং-১৯০৪৭, সুনানে দারামী, হাদীস নং-১৯৬৯, মুসনাদে আহমাদ, হাদীস নং-২০০৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২৮, সুনানে তিরমিজী-১/২৭৮, নাসায়ী-২/১৬৭}। সূত্র: আহলে হক মিডিয়া।

وذهب جمهور الفقهاء إلى أن يوم الولادة يحسب من السبعة ولا تحسب الليلة إن ولد ليلا بل يحسب اليوم الذى يليها (الموسوعة الفقهية الكويتية-30/278)

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ