শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

হজরত হামনাহ বিনতে জাহাশ রা.

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নোমান আব্দুল্লাহ

নাম ও পরিচয়: তাঁর নাম হামনাহ। তিনি জয়নব বিনতে জাহাশ রা. এর আপন বোন ছিলেন।

বিয়ে: হজরত মুসআব বিন উমাইর রা. এর সাথে তাঁর বিয়ে হয়েছিলো।

ইসলাম গ্রহণ: স্বামী মুসআব রা. এর সাথে তিনিও ইসলাম গ্রহণ করেন।

জীবনযাপন: তিনি মদিনায় হিজরতের মর্যাদা অর্জন করেছিলেন। রাসুল সা. মুহাজির ও আনসার নারী সাহাবিদের কাছ থেকে বাইয়াত গ্রহণ কালে তিনিও তাদের অন্তর্ভুক্ত ছিলেন। মুসনাদে আহমদ ও ইবনে সাআদ ইত্যাদি গ্রন্থে অনেক নারী সাহাবির ব্যাপারে এই বাইয়াতে অংশগ্রহণের কথা উল্লেখ আছে। উহুদ যুদ্ধে বিশেষ ভূমিকা রেখেছিলেন। পানি পান করানো ও আহতদের সেবাশুশ্রূষার দায়িত্ব পালন করেছিলেন।

উহুদ যুদ্ধে স্বামী মুসআব রা. শাহাদত বরণ করলে 'জান্নাতের সুসংবাদ প্রাপ্ত সাহাবি' তালহা রা. এর সাথে তার বিয়ে হয়।

ইফকের ঘটনায় ভুলক্রমে যেসকল সাহাবি মুনাফিকদের সঙ্গ দিয়েছিলেন -তিনি তাদের একজন ছিলেন। ফাতহুল বারিতে বর্ণিত হয়েছে, তার ইচ্ছা ছিলো, আয়েশা রা. কে রাসুল সা. এর চোখে কিছুটা নিচু করে আপন বোন জয়নব রা. কে উঁচু করবেন। তবে জয়নব রা. এমন কোনো চেষ্টা করেননি।

সন্তান: হজরত তালহা রা. এর ঔরসে তার মুহাম্মদ ও ইমরান নামে দুজন ছেলে জন্মগ্রহণ করে। মুহাম্মদ রা. তিনি 'সাজ্জাদ' নামে প্রসিদ্ধ ছিলেন।

ইন্তেকাল: তার ইন্তেকালের কত হিজরিতে হয়েছিলো তার সঠিক মত জানা যায়না। তবে তিনি বোন জয়নবের ইন্তেকাল পর্যন্ত জীবিত ছিলেন। যিনি ২০ হিজরিতে ইন্তেকাল করেন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ