শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬


আজানের পক্ষে ভারতের কর্ণাটক হাইকোর্টের ঐতিহাসিক রায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম
নির্বাহী সম্পাদক>

মাইকে আজান অন্যের মৌলিক অধিকার লঙ্ঘন নয় বলে ঘোষণা দিয়েছে কর্ণাটক হাইকোর্ট।

গতকাল ২৩ আগস্ট এ ঐতিহাসিক রায় ঘোষণা করেন ভারতের কর্ণাটক হাইকোর্ট। কর্ণাটক হাইকোর্ট বলেছেন লাউডস্পীকারে নামাজের জন্য আজান দেয়া অন্য ধর্মের মানুষের মৌলিক অধিকার লঙ্ঘন করে না। তাই আদালত মসজিদগুলোকে লাউডস্পিকারের মাধ্যমে নামাজের আযান দেওয়া বন্ধ করার নির্দেশ দিতে অস্বীকার করেছে।

যাইহোক, আদালত কর্তৃপক্ষকে লাউডস্পিকার সম্পর্কিত ‘শব্দ দূষণ বিধি’ বাস্তবায়ন ও একটি সম্মতি প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছে।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি অলোক আরাদের নেতৃত্বে একটি ডিভিশন বেঞ্চ বেঙ্গালুরুর বাসিন্দা মঞ্জুনাথ এস হালাওয়ারের দায়ের করা একটি জনস্বার্থ মামলার (পিআইএল) শুনানি করেছে।

‘নামাজের জন্য আজান দেওয়া মুসলমানদের একটি বাধ্যতামূলক (ফরজ) ধর্মীয় কাজ, তবে আজানের বিষয়বস্তু অন্যান্য ধর্মীয় রাজ্যের বিশ্বাসীদের অসুবিধার কারণ হচ্ছে বলে পিটিশনে বলা হয়েছে।

তার আদেশে, হাইকোর্ট বলেছে, ভারতের সংবিধানের অনুচ্ছেদ ২৫ ও ২৬ সহনশীলতার নীতিকে অন্তর্ভুক্ত করে যা ভারতীয় সভ্যতার বৈশিষ্ট্য। সংবিধানের ২৫ (১) অনুচ্ছেদ প্রদান করে যে ব্যক্তিরা স্বাধীনভাবে পেশা, অনুশীলন এবং এটি তাকে মৌলিক স্বাধীনতা এবং প্রচারের অধিকার দেয়।

এতে আরো বলা হয়েছে, আজানের বিষয়বস্তু আবেদনকারীর পাশাপাশি অন্যান্য ধর্মের ব্যক্তিদের কাছে নিশ্চিত করা মৌলিক অধিকার লঙ্ঘন করে এমন বিতর্ক গ্রহণ করা যাবে না।

তবে আদালত কর্তৃপক্ষকে শব্দ দূষণ সংক্রান্ত আইন বাস্তবায়ন এবং লাউডস্পিকার ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপের নির্দেশ দিয়েছে।
এটি কর্তৃপক্ষকে ‘নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে যে লাউডস্পিকার, পাবলিক অ্যাড্রেস সিস্টেম ও শব্দ-উৎপাদনকারী ডিভাইস, অন্যান্য বাদ্যযন্ত্রগুলিকে রাত ১০ টা থেকে সকাল ৬ টার মধ্যে অনুমতিযোগ্য ডেসিবেল ব্যবহার করার অনুমতি দেওয়া হবে না। সূত্র: আল হেলাল মিডিয়া ডটকম

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ