শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬


গা*জায় ১ বৈঠকে কুরআন শোনাচ্ছেন ৫০০ হাফেজ-হাফেজা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: একই বৈঠকে একটানা সম্পূর্ণ কুরআন মুখস্থ শোনানো বেশ কষ্টসাধ্য ব্যাপার। খুব অল্প মানুষের পক্ষেই এই কীর্তি গড়া সম্ভব।

তবে সুখবর হলো কঠিন এ কাজটিই একসাথে করছেন ফিলিস্তিনের অন্তত ৫০০ জন হাফেজ ও হাফেজা। এর আগে বিশ্বে একসাথে এরকম বিপুল সংখ্যক হাফেজের কুরআন শোনানোর আয়োজন দেখা যায়নি।

স্থানীয় সময় মঙ্গলবার ফজরের নামাজের পর থেকে দেশটির গাজা উপত্যকার দু’টি মসজিদে অভিনব এ আয়োজনটি শুরু হয়েছে। মসজিদুত তাকওয়ায় হাফেজরা ও মসজিদুস শাফিতে হাফেজারা কুরআন শোনাচ্ছেন। মাগরিবের নামাজের আগ পর্যন্ত আয়োজনটি অব্যাহত থাকবে।

গাজায় ইসরায়েলি বাহিনীর নানা সহিংসতার পরও স্থানীয় ‘সুফুফুল হুফফাজ’ প্রকল্পের অধীনে কুরআন শোনানোর এই আয়োজনটি বাস্তবায়িত হচ্ছে। পবিত্র কুরআন হিফজ ও মুখস্থের প্রতি গুরুত্বারোপ করতে আয়োজনটি করা হয়েছে। দু’টি মসজিদেই উৎসবের আমেজে হাফেজরা কুরআন শোনাচ্ছেন।

গাজা উপত্যকার কুরআন-সুন্নাহ কেন্দ্রের প্রধান বেলাল উমাদ জানান, ‘সুফুফুল হুফফাজ’ একটি বিশেষ প্রকল্প। প্রতি বছর এ প্রকল্পের অধীনে অন্তত ১ হাজার হাফেজে কুরআন তৈরি হচ্ছে। প্রথম পর্বে ৫০০ হাফেজের কুরআন শোনার আয়োজন করেছি।

তিনি আরো বলেন, আমরা ছাত্র-ছাত্রীদের মধ্যে কুরআনের সংস্কৃতি ছড়িয়ে দেয়ার চেষ্টা করছি। আমরা পরিশ্রম করছি- যাতে তারা হিফজ পড়ে। আমাদের প্রচেষ্টায় যদি একজনও হাফেজ হয়, আমরা স্বার্থক।

সুফুফুল হুফফাজে’র পাশাপাশি কুরআন হিফজের প্রতি সবাইকে উদ্বুদ্ধ করতে তাদের কাছে ‘আরো বেশ কিছু প্রকল্প আছে বলেও জানালেন বেলাল উমাদ। তিনি বলেন, এসব প্রকল্পের আওতায় অন্তত ৫০ হাজার শিক্ষার্থী কুরআন হিফজ করছে। সূত্র: ফিলিস্তিন আলআন

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ