শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

শিয়াদের বিষয়ে দেওবন্দের ফতোয়া!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম ভারতের উত্তর প্রদেশের সাহারানপুর জেলার ঐতিহ্যবাহী দীনি বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দ এক ভাই প্রশ্ন করেছেন শিয়ারা কি মুসলিম?

দারুল উলুম দেওবন্দ থেকে দেয়া উত্তরটির অনুবাদ নিন্মে দেয়া হলো।

বিসমিল্লাহহির-রহমাননির রহীম!

(ফতওয়া: 108/L=108/L) পৃথিবীর নানা প্রান্তে শিয়ারা ছড়িয়ে ছিটিয়ে আছে। সব শিয়া কাফের নয়। শুধুমাত্র সে শিয়ারাই কাফির যারা নিম্নোক্ত আকিদায় বা কথায় বিশ্বাস করে।

হজরত জিব্রাইল আ. ভুলবশত হযরত আলী রা. এর পরিবর্তে নবি মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে ওহি নিয়ে আসেন।

যারা বিশ্বাস করে যে হজরত আলী রা. এমন একজন স্রষ্টা ছিলেন। আর তারা হজরত আয়েশা রা. কে ব্যভিচারের জন্য দায়ী করেন। যারা পবিত্র কুরআনে ভুল-ভ্রান্তি আছে এটা বিশ্বাস করেন। যারা হজরত আবু বকর সিদ্দিক রা. এর সাহচর্য (সুহবত) অস্বীকার করেন। (ফতাওয়া শামী, ৪/১৩৫)

কিন্তু যে শিয়ারা শুধু বিশ্বাস করে যে হযরত আলী অন্যান্য সাহাবীদের চেয়ে উত্তম (আফজাল) ছিলেন। অন্য শিয়াদের মত উপরের বিষয়গুলোতে বিশ্বাস না থাকলে তারা কাফির বলে গণ্য হবে না।

وبھذا ظھر أن الرافضي إن کان ممن یعتقد الألوھیۃ في علي أو أن جبریل غلط في الوحي أو کان ینکر صحبۃ الصدیق أو یقذف السیدۃ الصدیقۃ فھو کافر لمخالفتہ القواطع المعلومۃ من الدین بالضرورۃ (الشامي 4:135)

আল্লাহ (সুবহানা ওয়া তা'আলা) ভালো জানেন

দারুল ইফতা,
দারুল উলূম দেওবন্দ, ভারত

ফতোয়া লিঙ্ক

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ