শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ইরানি স্কলারের চট্টগ্রামের জিরি মাদরাসা পরিদর্শন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ইরানের বিশিষ্ট ধর্মতত্ত্ববিদ ড. সাইয়েদ আলী রেযা মাহদী মুসাভী আজ সকালে জিরি আল জামিয়া আল আরাবিয়া পরিদর্শন করেন। পরিদর্শনে সঙ্গে ছিলেন আ ফ ম খালেদ হোসাইন।

তিনি জানান, জামিয়া চত্বরে আমি তাকে অভ্যর্থনা জানাই। তিনি জামিয়ার বিভিন্ন বিভাগ ঘুরে ফিরে দেখেন। জামিয়া প্রধান মাওলানা হাফেয খোবাইব-এর সাথে দীর্ঘক্ষণ নানা বিষয় বিশেষত ফার্সি ভাষা ও সাহিত্য নিয়ে আলোচনা করেন।

জামিয়া জিরি মুহতামিম মাওলানা হাফেয খোবাইব এ বিষয়ে আওয়ার ইসলামকে জানান, ইরানের প্রখ্যাত এ লেখক বিশিষ্ট ধর্মতত্ত্ববিদ গবেষক আমাদের মাদরাসায় এসেছেন, পুরো মাদরাসা দেখেছেন, এমন একটি দীনি এদারায় এসে তিনি আনন্দ প্রকাশ করেন। তিনি বলেন, মাদরাসার কোনো শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য ইরান যেতে চাইলে আমরা সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন।

শিক্ষার্থীরা তাকে পন্দনামা ও গুলিস্তাঁ থেকে আবৃত্তি করে শোনালে তিনি বেশ সন্তুষ্টি প্রকাশ করেন। খানাকায়ে আবরারিয়া পরিদর্শন শেষে তিনি বলেন, তালিমের পাশাপাশি তাযকিয়ার যে ব্যবস্থা এখানে দেখলাম তা আমাকে অভিভূত করেছে।

তেহরানের বাসিন্দা ড. মুসাভী রাজনীতি বিজ্ঞানে ডক্টরেট এবং ৩০ টি গ্রন্থের প্রণেতা। মাতৃভাষা ফার্সি ছাড়াও আরবি, ইংরেজি ও উর্দু ভাষায় তাঁর দক্ষতা রয়েছে।

ইতোমধ্যে তিনি হাটহাজারী, মেখল, বাবুনগর ও পটিয়া মাদরাসা পরিদর্শন করেন, মুহতামিম এবং ওস্তাদের সাথে কথা বলেন। তাঁর সফরসঙ্গী ছিলেন ইরান দূতাবাসের পাবলিক রিলেশন্স ডিপার্টমেন্টের উপ পরিচালক জনাব মুহাম্মদ সাঈদুল ইসলাম, লেখক-প্রাবন্ধিক মাওলানা শায়খ ওসমান গণি ও জনাব আমজাদ হোসেন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ