শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব বারিধারায় হেফাজতে ইসলামের পরামর্শ সভা শুরু ফ্যাসিবাদী সরকারের মূল দায়িত্বের কর্মকর্তারা এখনও অটল রয়ে গেছে নতুন উদ্যমে কাজ শুরু করেছি: ডিসি ওয়ারী খাগড়াছড়ি-রাঙামাটি পরিদর্শনে যাচ্ছেন সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল আল্লামা মাহমুদুল হাসানের আহ্বানে সর্বস্তরের আলেমদের নিয়ে পরামর্শ সভা শুরু মসজিদে শোরগোল নিয়ে রাসূল সা. যেভাবে সতর্ক করেছিলেন ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই

আফগানিস্তানে ভারী বর্ষণে বন্যা, মৃত্যু বেড়ে ৬০

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের উত্তরাঞ্চলে ভারী বর্ষণের ফলে সৃষ্ট আকস্মিক বন্যায় অন্তত ৬০ জন নিহত ও ১১০ জন আহত হয়েছে। বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পারওয়ান প্রদেশ।

আফগান সরকারি বার্তা সংস্থা বখতার জানিয়েছে, ওই প্রদেশেই অন্তত ৩১ জন নিহত হয়েছে।

রোববার রাজধানী কাবুলের উত্তরে অবস্থিত পারওয়ান প্রদেশে ভারী বর্ষণ হয় এবং দ্রুত পানি সরে যাওয়ার ব্যবস্থা না থাকায় নদী ও খালগুলো উপচে পড়ে।

তালেবান কর্মকর্তারা জানিয়েছেন, বন্যার পানিতে ভেসে যাওয়া বহু মানুষ এখনও নিখোঁজ রয়েছে। পারওয়ান প্রদেশের তিনটি জেলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এসব জেলার অন্তত ১০০ বাড়ি আংশিক বা পুরোপুরি বিধ্বস্ত হয়েছে।

বন্যায় আরও যেসব প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে সেসবের মধ্যে রয়েছে কাপিসা, পাঞ্চশির ও নানগারহার। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য জরুরি খাদ্য ও আর্থিক সাহায্য পাঠানো হয়েছে।

আফগানিস্তানে প্রতি বছর মৌসুমি বন্যায় ঘরবাড়ি, কৃষিখেত ও অবকাঠামোর ক্ষতি হয়। এছাড়া, আকস্মিক বন্যা হলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় উত্তরাঞ্চল। গত মাসে আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে বন্যায় অন্তত ৪০ জনের প্রাণহানি হয়।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ