শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

মজুরি বৃদ্ধির দাবিতে প্রধানমন্ত্রীর কাছে চা-শ্রমিকদের স্মারকলিপি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন চা-শ্রমিকরা।

রোববার বিকালে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন চা-শ্রমিকরা।

এ সময় ইউএনও কার্যালয়ে উপস্থিত না থাকায় উপজেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা মৃণাল কান্তি দাশ তাপস স্মারকলিপি গ্রহণ করেন। আন্দোলনকারী সংগঠন বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়ন ও সংগঠনের বালিশিরা ভ্যালির শ্রমিকদের একটি প্রতিনিধিদল গিয়ে স্মারকলিপি প্রদান করেন।

এদিন সন্ধ্যায় শ্রীমঙ্গলের ইউএনও আলী রাজিব মাহমুদ মিঠুন বলেন, আমরা শ্রমিকদের স্মারকলিপি পেয়েছি। দ্রুতই তা যথাযথ কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেওয়া হবে।

প্রতিনিধিদলে সংগঠনের সাংগঠনিক সম্পাদক ও বালিশিরা ভ্যালির সভাপতি বিজয় হাজরা, বালিশিরা ভ্যালির সহ-সভাপতি সবিতা গোয়ালা, সাধারণ সম্পাদক দেবেন্দ্র বারাইক, সাংগঠনিক সম্পাদক কর্ণ তাঁতী, খেজুরী ছড়া চা বাগানের পঞ্চায়েত কমিটির সভাপতি মহেশ্বর দাস, উপদেষ্টা সুমন কুমার তাঁতী উপস্থিত ছিলেন।

চা-শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরা বলেন, চা শ্রমিকরা নিরুপায়। যে বেতন দেওয়া হয় তাতে চলে না। একদিন কাজ না করলে সেদিন অভুক্ত থাকতে হয়। এই অবস্থায় নিজের লোকসান স্বীকার করেও ভালো কিছুর জন্য আন্দোলন করছি। দাবি না মানলে আন্দোলন দীর্ঘ হবে। এরই মধ্যে টানা পাঁচদিন আন্দোলন হয়েছে। মালিকপক্ষ সাড়া দেয়নি। শ্রমিকদের প্রতি মালিকপক্ষের দয়ামায়া নেই বললেই চলে।

তিনি বলেন, এ অবস্থায় আমরা শ্রমিকরা নিরুপায় হয়েই শেষ ভরসাস্থল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে স্মারকলিপি দিয়েছি।

উল্লেখ্য, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দেশের ২৪০টি চা বাগানের শ্রমিক ৯ অগাস্ট থেকে প্রতিদিন দুই ঘণ্টার কর্মবিরতি পালন করছিলেন। কর্মবিরতি শেষে দিনের বাকি সময়ে তারা কাজে ফিরেছিলেন। তবে দাবি না মানলে বাগান ‘অচল’ করে দেওয়ার হুমকি তখনি দিয়েছিলেন শ্রমিক নেতারা। এর মধ্যে শ্রমিকদের সঙ্গে শ্রম অধিদপ্তরের আলোচনাও হয়েছে। কিন্তু দাবি বাস্তবায়নের আশ্বাস পাননি শ্রমিকরা। এরই ধারাবাহিকতায় শনিবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে যান শ্রমিকরা

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ