শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি মুহাম্মাদ ইবরাহীম আল খলীল: ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা। যা মহান আল্লাহ তাআলার পক্ষ থেকে নির্বাচিত এবং নির্ধারিত। আল্লাহ তা'আলা বলেন, إن الدين عند الله الإسلام "নিশ্চয় আল্লাহর নিকট একমাত্র মনোনীত দ্বীন হলো ইসলাম।" (সূরা আলে ইমরান: আয়াত ১৯) ইসলাম ছাড়া বাকি সকল কিছুই বাতিল।

অন্য সব গুলো মানুষের বানানো ধর্ম। ব্যক্তিপূজার নিমিত্তে মানুষ তা তৈরি করেছে। পৃথিবীর শুরু থেকে সকল নবীদের ধর্ম ছিল ইসলাম এবং তারা সকলেই মুসলিম। ইসলামই একমাত্র মুক্তির পথ। ইসলামকে যারা মনেপ্রাণে বিশ্বাস করবে তারাই শুধু মুসলিম।

ইসলামকে যারা মানে এবং মনে প্রাণে বিশ্বাস করে তারাই শুধু মুক্তি পাবে। ইসলামকে মানতে হবে পূর্ণাঙ্গরূপে। অন্য সকল মানদণ্ডের উপরে। ব্যক্তি জীবন, পারিবারিক জীবন, সামাজিক জীবন, রাষ্ট্রীয় জীবন ও আন্তর্জাতিক অঙ্গন সহ সকল ক্ষেত্রে ইসলামকে একমাত্র মুক্তির পথ হিসেবে গ্রহণ করতে হবে।

ইসলামের যাবতীয় বিধি-বিধান মহান আল্লাহতালা পূর্ণাঙ্গ করে দিয়েছেন। তাতে নিহিত রয়েছে মানব জীবনের সকল সমস্যার সমাধান। আল্লাহ তাআলা তা পূর্ণাঙ্গরূপে মানুষের কাছে দিয়েছেন। মহান আল্লাহ তা'আলা বলেন,اليوم أكملت لكم دينكم وأتممت عليكم نعمتي ورضيت لكم الإسلام دينا আজ তোমাদের জন্য তোমাদের দ্বীন পূর্ণাঙ্গ করলাম ও তোমাদের প্রতি আমার অনুগ্রহ সম্পূর্ণ করলাম এবং ইসলামকে তোমাদের দ্বীন হিসেবে মনোনীত করলাম (সূরা মায়েদা: আয়াত ৩)

ইসলাম ছাড়া অন্য কোন ধর্ম আল্লাহ তাআলার কাছে গৃহীত হবে না। ইসলাম এবং ইসলামী সমাজ ব্যবস্থাই একমাত্র মানুষকে মুক্তির পথ দেখাতে পারে। আখেরাতে নাজাত দিতে পারে। আল্লাহ তা'আলা বলেন, ومن يبتغ غير الاسلام دينا فلن يقبل منه وهو في الاخرة من الخاسرين কেউ ইসলাম ব্যতীত অন্য কোন ধর্ম গ্রহণ করতে চাইলে তা কখনো কবুল করা হবে না এবং সে হবে আখেরাতে ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত। (সূরা আলে ইমরান: আয়াত ৮৫) একজন ব্যক্তি ইসলামকে পূর্ণাঙ্গরূপে মানে তা তখনই বলা হবে, যখন সে জীবনের প্রতিটি ক্ষেত্রেই ইসলামের অনুশাসনকে মেনে চলবে। নববী মানহাজের উপর অটল এবং অবিচল থাকবে জীবনের সকল ক্ষেত্রেই।

ইতো আল্লাহ তাআলা বলেছেন, يا ايها الذين امنوا ادخلوا في السلم كافة ولا تتبعوا خطوات الشيطان انه لكم عدو مبين হে মুমিনগণ তোমরা পরিপূর্ণভাবে ইসলামে প্রবেশ করো এবং শয়তানের পদাঙ্ক অনুসরণ করিওনা। নিশ্চয় সে তোমাদের প্রকাশ্য শত্রু (সূরা বাকারা: আয়াত ২০৮) ইসলামকে ইহকালীন ও পরকালীন মুক্তির ধর্ম মানার সাথে সাথে অন্য কোন ধর্ম বা মতবাদকে ইসলামের মত বা তার চাইতে বেশি অথবা তাঁতে কল্যাণ আছে বললে সে মুসলমান থাকবে না।

কেউ যদি মনে করে ইসলাম যেমন ইহকাল ও পরকালে মুক্তি দিবে, তেমনি ভাবে অন্যান্য ধর্মও মুক্তির মাধ্যম হবে, তা হলেও সে মুসলমান থাকবেনা। কেউ যদি মনে করে আল্লাহ প্রদত্ত জীবনবিধান যেমনিভাবে মানুষকে কল্যাণের পথে পরিচালিত করে, তার মত মানব রচিত আইন কানুনও মানুষকে কল্যাণের পথে পরিচালিত করে, তাহলেও সে মুসলিম হতে পারবে না।

বরং মুসলিম তো সেই যে আল্লাহ তাআলার বিধানকেই মুক্তির একমাত্র মাধ্যম হিসেবে বিশ্বাস করবে এবং মানবে। তাই আসুন আমরা ইসলামকে আমাদের ইহকালীন ও পরকালীন মুক্তির বিধান রূপে গ্রহণ করি। ব্যক্তি, পরিবার, সমাজ, রাষ্ট্র ও আন্তর্জাতিক অঙ্গন সহ সকল ক্ষেত্রেই ইসলামকে পালন করি। তার আইন কানুন ও বিধি-বিধান গুলি মেনে চলি।

আল্লাহ তাআলার নাযিলকৃত মহাগ্রন্থ আল কুরআনকে আমাদের জীবনে চলার সংবিধান রূপে গ্রহণ করি। তাহলে আমরা প্রকৃত মুসলমান হতে পারবো এবং প্রকৃত সফলতা এবং কল্যাণ আসবে। মাওলানা মুহাম্মাদ ইবরাহীম আল খলীল শিক্ষক: মাদ্রাসা আশরাফুল মাদারিস, তেজগাঁও ঢাকা ১২১৫

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ