শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

যে কারণে নিমডাল দিয়ে দাঁত মাজবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বর্তমান সময় নিমডাল দিয়ে দাঁত মাজা অনেকটা কমে গেছে। নিমের ডালে থাকে এক ধরনের তৈলাক্ত পদার্থ। যা মুখের ভেতরের ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ছত্রাক ধ্বংস করে দিতে পারে। যা দাঁতের যেকোনো সমস্যার একেবারে সমাধান করে দেয়। প্রাকৃতিক উপায়ে খুব সহজেই দাঁতের যত্ন নেওয়া সম্ভব। সেসব উপায়ের মধ্যে অন্যতম হলো নিমডাল দিয়ে দাঁত মাজা।

জেনে নিন নিমডাল দিয়ে দাঁত মাজার উপকারিতা:

দাঁতের গোড়া ফুলে ওঠা রোধ করে: অনেক সময় দাঁতের গোড়া বা মাড়ি কোনো কারণে ফুলে উঠতে পারে। সেই সাথে রক্ত পড়ার মতো সমস্যাও দেখা দিতে পারে । এই সমস্যা সমাধানে কাজ করে নিমডাল। এটি আমাদের দাঁতের গোড়া বা মাড়ি ফুলে ওঠা রোধ করে। তাই নিমডাল নিয়মিত দাঁত মাজার জন্য ব্যবহার করতে পারেন।

মাড়ি শক্ত করে: নিয়মিত নিমডাল ব্যবহার করে দাঁত মাজলে দাঁতের গোড়া শক্ত হয়। আপনার দাঁত যদি নড়বড়ে অনুভব করেন বা দাঁতের গোড়া দিয়ে রক্ত পড়ে, তবে নিমডাল দিয়ে দাঁত মাজার অভ্যাস করুন। যা আপনার মাড়ি শক্ত করতে সাহায্য করবে।

মুখের দুর্গন্ধ দূর করে: নানা কারণেই অনেকেরই মুখে দুর্গন্ধ হয়ে থাকে। টুথপেস্ট, মাউথওয়াশ ইত্যাদি ব্যবহার করেও কমে না। মুখে দুর্গন্ধ দূর করতে বেশ কার্যকরী একটি উপায় হলো নিমডালের ব্যবহার। আপনার যদি মুখে দুর্গন্ধের সমস্যা থাকে তবে নিয়মিত নিমডালে দাঁত মাজুন।

দাঁত সাদা রাখে: অনেক সময় আমাদের দাঁতের স্বাভাবিক সাদা রং তার উজ্জ্বলতা হারিয়ে ফেলে। এটি হতে পারে কেমিক্যালযুক্ত টুথপেস্ট ব্যবহার, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ইত্যাদি কারণে। তবে নিমডাল দিয়ে দাঁত মাজলে তা আপনার দাঁতকে আগের মতোই ঝকঝকে রাখবে। এটি ব্যবহারে দাঁতের উজ্জ্বলতা নষ্ট হয় না।

সতর্কতা: নিমডাল দিয়ে দাঁত মাজার আগে ডাল ভালো করে ধুয়ে নিবেন। এছাড়া দাঁত মাজার আগে সরিষার তেল ও লবণ দিয়ে দাঁত পরিষ্কার করে নেবেন।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ